• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
৩৯৮

তরুণ চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়নের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

শাহারিয়ার চয়ন।

শাহারিয়ার চয়ন।

তরুণ চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়নের জন্মদিন আজ। দেশের চলচ্চিত্রকে বিকেন্দ্রীকরণ ও উত্তরবঙ্গে সুস্থ ধারার চলচ্চিত্র শিল্প গড়ে তোলা এবং এই শিল্প বিকশিত করার লক্ষ্যে আন্দোলন চলছে দীর্ঘ দিন ধরেই। রাজশাহীতে অবস্থিত প্রবীণ চলচ্চিত্র প্রেমীরা এ আন্দোলন গড়ে তুলেছেন।

২০১৩ সাল থেকে রাজশাহীতে এ আন্দোলকে আরও বেগবান ও শক্তিশালী করতে যুক্ত হয় একদল তরুণ। আন্দোলনরত এ তরুণদের একজন সহযোদ্ধা উদীয়মান তরুণ স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়ন।

পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তা হবার স্বপ্ন নিয়ে বড় হলেও সিনেমার প্রেমে পড়েন কিশোর বয়সে। অষ্টম শ্রেণী থেকে পরিবারের চোখ ফাঁকি দিয়ে ও ক্লাস ফাঁকি দিয়ে লুকিয়ে শুরু হয় সিনেমা দেখা। চলচ্চিত্র নিয়ে কাজ করার ইচ্ছে জাগ্রত হয় সে সময়ই। পরবর্তীতে পড়াশোনা জন্য পাড়ি জমান রাজশাহীতে। রাজশাহীতে এসে চলচ্চিত্র নিয়ে কাজ করার চিত্রটা আরো পাকাপোক্ত হয়। কাজ শুরু করেন কালচার ডেভেলপমেন্ট সেন্টারে।

চলচ্চিত্রের প্রতি তার গভীর ভালোবাসা তাকে পৌঁছে দেয় আরো উঁচু স্তরে। পরিচালক রাশেদ রাহার সহকারী পরিচালক হিসেবে নির্মান করেন' এক্স-স্কয়ারা', 'প্যারালাল', 'প্রেম বিক্রিয়া', 'লিটমাস লাভ', ও 'স্বীকৃতি'সহ আরো নাটক ও টেলিফিল্ম।

নাটক, ফিল্ম পরিচালনার পাশাপাশি রাজশাহী কলেজ থেকে ইংরেজি বিভাগে এমএ শেষ করেন তরুণ এই চলচিত্র নির্মাতা চয়ন ।

চিত্রগ্রহণের কাজও করেন প্রায় ২০টিরও অধিক চলচিত্রে। তার মধ্যে অন্যতম চলচ্চিত্র গুলো-

ঘুড়ি, দ্যা রিভেল্ড অফ মাইন্ড, মায়াজাল, দিঘী, অসমাপ্ত পথ, রিভাইভ, বুনন।

নির্মাতা হিসাবে দেশ বিদেশে অনেক সুনাম অর্জন করেছেন। পেয়েছেন অনেক পুরুষ্কার।

শাহারিয়ার চয়নের চলচ্চিত্র গুলো হলো- সহানুভূতি, ফানুস, গন্তব্যহীন, বোধ, বুট পালিশ, হিউম্যানিটি, পতাকা, ডাম্বসহ বেশকিছু জনপ্রিয় চলচ্চিত্র।

তিনি উত্তরবঙ্গ তথা রাজশাহীর চলচ্চিত্র শিল্পকে সমৃদ্ধ করতে ধারাবাহিকভাবে একের পর এক চলচ্চিত্র নির্মাণ করে চলেছেন। তিনি রাজশাহী ফিল্ম সোসাইটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও ফেস্টিভ্যাল সমন্বয়কারী, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির ফেস্টিভ্যাল সমন্বয়কারী, চাঁপাইনবাবগঞ্জ ফিল্ম সোসাইটির সভাপতি, ড্রিম মেকিং প্রডাকশনের সভাপতি এবং বাংলাদেশ চলচ্চিত্র পর্ষদ, রাজশাহী বিভাগের সদস্য সচিব দায়িত্ব পালন করছেন।

স/এমএস

আমার রাজশাহী
আমার রাজশাহী
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর