সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
২৩

পানিশূন্যতা রোধ করে যেসব পানীয়

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

বেশিরভাগ মানুষ পরিশ্রমের পর শরীরের আর্দ্রতা বজায় রাখতে পানি পান করেন। কিন্তু তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ঘাম বেড়ে গেলে শরীরের আর্দ্রতা বজায় রাখতে পানির সঙ্গে আরও কিছু তরল যোগ করা উচিত। যেমন-

শসা : শসা স্লাইস করে, কেটে কিংবা সালাদ করে যেভাবেই খান না কেন এটি শরীর ঠান্ডা রাখতে ও আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। শসায় শতকরা ৯৬ ভাগ পানি থাকায় এটি গ্রীষ্মকালে পানিশূন্যতা রোধ করতে বিশেষ ভূমিকা রাখে। এতে কোনো কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাট নেই। কিন্তু শরীরের জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে, আয়রন এবং ভিটামিন বি ৬ আছে। 

স্যুপ : শরীরে আর্দ্রতা বজায় রাখার আরেকটি উপায় হচ্ছে খাদ্য তালিকায় স্যুপ যোগ করা। গরমের দিনে স্যুপের স্বাদ বাড়াতে শসা, টমেটো যোগ করতে পারেন।

ভেষজ চা : শরীরে আর্দ্রতা ধরে রাখতে ভেষজ চা পান করতে পারেন। দিনে কয়েক কাপ ভেষজ চা পান করলে শরীর ঠান্ডা থাকে। সেই সঙ্গে পানিশূন্যতা রোধ হয়। 

স্মুদি : বিভিন্ন ধরনের ফল দিয়ে স্মুদি তৈরি করতে পারেন। এটি শুধু আর্দ্রতাই ধরে রাখবে না, শরীর ঠান্ডা করতেও সাহায্য করবে। সবচেয়ে ভালো হয় যদি ফলের সঙ্গে শাকসবজি যোগ করে স্মুদি তৈরি করা যায়।

ডাবের পানি : ডাবের পানি শরীরের পানিশূন্যতা রোধ করতে দারুণ ভূমিকা রাখে। এতে খুব কম পরিমাণে কার্বোহাইড্রেট এবং পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম থাকায় এটি শরীরের জন্য বেশ উপকারী।

আমার রাজশাহী
আমার রাজশাহী