সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৫ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

আমার রাজশাহী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সব ব্যাংকে মুজিব কর্নার

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী । আগামী বছরের অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত উদযাপিত হবে মুজিব বর্ষ। এ উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে বহুমুখী কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকসহ ব্যাংকিং খাত সংযুক্ত হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিটি ব্যাংকে স্থাপন করা হবে বঙ্গবন্ধু কর্নার। এর পাশাপাশি বাংলাদেশ ব্যাংক চারটি স্মারক মুদ্রা প্রকাশ করবে। এর মধ্যে একটি ২০০ টাকা মূল্যমানের স্মারক নোট রয়েছে। পরে তা প্রচলিত মুদ্রায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে দিয়ে দেশে প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমানের নোট বাজারে আসছে।

জানা গেছে, সরকারি খাতের ব্যাংক অগ্রণী ব্যাংক ইতোমধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করেছে। এর পাশাপাশি ৪১টি বেসরকারি ব্যাংক একযোগে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করবে। গত ৬ জানুয়ারি গুলশানের জব্বার টাওয়ারে বিএবির কার্যালয়ে একটি মুজিব কর্নার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সে আদলেই সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে মুজিব কর্নার স্থাপন করা হবে। কোনো কোনো ব্যাংক প্রতি জেলায় মুজিব কর্নার স্থাপনের দায়িত্ব নেবে। এসব কর্নার থেকে বঙ্গবন্ধু সম্পর্কে নতুন প্রজন্ম অনেক কিছু জানতে পারবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর