• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
১২৭

বাঘায় ধান কাটার কম্বাইন্ড হারভেস্টার মশিন ও বীজ বিতরণ

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ৬ মে ২০২০  

শ্রমিক সংকট নিরসনে রাজশাহীর বাঘায় কৃষকের মাঝে ধান কাটার কম্বাইন হার্ভেস্টার-আজব মেশিন হস্তান্তর এবং বীজ বিতরণ করা হয়েছে। 

গতকাল মঙ্গলবার দুপুরে বাঘা উপজেলা পরিষদ চত্বরে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, কৃষকদের হাতে কৃষি যন্ত্রপাতি এবং বিনামূল্যের ফলের চারা ও সবজি বীজতুলে দেন। কৃষি অফিসারের নিজস্ব অর্থায়নে ৬০০ জন কৃষককে ফলের চারা ও সবজি বীজ বিতরণ করা হয়।

অপরদিকে ‘করোনা পরিস্থিতিতে ধান কাটার শ্রমিক সংকট মেটাতে ধান কাটার যন্ত্র কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরে কৃষি যন্ত্রপাতিতে উন্নয়নের সহায়তার লক্ষে সরকারের দেওয়া ৫০% ভর্তুকিতে বাঘা পৌর সভার উত্তর মিলিকবাঘা গ্রামের মোঃ সোহাগ রানা ও উপজেলার হরিরামপুর গ্রামের হাসান আলী, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে ধান কাটার যন্ত্র ক্রয় করেণ। চেয়ারম্যান লায়েব উদ্দীন লাভলু বলেন, এই পরিস্থিতি স্বাভাবিক হলে যাতে খাদ্য সংকট তৈরি না হয় সে জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান জানান, নতুন মেশিন কিনলেই সরকার সহায়তা দেবে ১৪ লাখ টাকা। শুধুমাত্র কৃষক ও কৃষক সংগঠনের জন্য। সে হিসেবে ২৯ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের ধান কাটার কম্বাইন হার্ভেস্টার মেশিন ক্রয় করে তারা প্রত্যেকে সরকারি সহায়তা পান ১৪ লাখ টাকা। ভর্তুকি মূল্যে পেতে হলে উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করতে হবে। এছাড়াও স্বল্প মূল্যে ম্যানুয়াল হ্যান্ড রিপার মেশিনও কিনতে পারবেন। যা দিয়ে একজন কৃষক মাত্র এক লিটার ডিজেল ব্যবহার করে খুব সহজে নিজের ধান কাটতে পারবেন। ‘কম্বাইন্ড হারভেস্টার দিয়ে মাত্র ৩ লিটার ডিজেল ব্যবহার করে ঘণ্টায় এক বিঘা জমির ধান কাটা, মাড়াই ও বস্তায় ভরা সম্ভব হবে। যার ফলে ধান কাটতে শ্রমিকের চাহিদা অনেক কমবে।

অর্জিন জাপান ইয়ানমার ব্রান্ডের এজি ৬০০ মডেলের ধান কাটার এই যন্ত্র কৃষকদের মাঝে পৌঁছে দেন সরবরাহকারি প্রতিষ্ঠান এসিআই মটরস লিঃ। কোম্পানীর প্রতিনিধি এএসএম শামীম হোসাইন জানান, ঘন্টায় ১০০ শতক জমির ধান কেটে মাড়াই করে ট্যাঙ্কিতে লোড করতে পারে এই মেশিন। ব্যাপক সাশ্রয়ী। বিশেষকরে ধান কাটার মৌসুমে শ্রমিক সংকটের সময় অত্যন্ত কার্যকর এই যন্ত্র। শুয়ে পড়া এবং পানি জমা ধানও কাটতে পারে এই কম্বাইন হার্ভেস্টার। ভাড়া খাটিয়ে কয়েক মৌসুমেই দাম তুলে নেয়া যায়। কম খরচে কম সময়ে ধান কাটার সর্বাধুনিক যন্ত্র যার সাহায্যে মাঠ থেকেই ধান কাটা, মাড়াই এবং বস্তাবন্দি হবে একসাথে। ১ ঘন্টার চেয়ে কম সময়ে এক বিঘা জমির ধান কেটে বস্তা বন্দি হয়ে যায়। খরচ হয় ৫০০ টাকার মত।

বাঘা উপজেলায় এবার ৫শ ১০হেক্টর জমিতে বোরো ধান চাষ করেছেন। এতে ২৮শ’ ৩৬ টন ধান উৎপাদন হতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

আমার রাজশাহী
আমার রাজশাহী
রাজশাহী বিভাগের পাঠকপ্রিয় খবর