শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
৪২

বাঘায় বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতামুলক সভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

রাজশাহীর বাঘায় বাল্যবিবাহ প্রতিরোধে এক সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং ইন পারসন্স (বিসি/টিআইপি) সচেতন এনজিওর আয়োজনে আজ শনিবার সকালে  ২ নং গড়গড়ি  ইউননিয়ন পরিষদ কার্যালয়ে এ  সমাবেশ অনুষ্ঠিত হয়।

সচেতন বিসিটি.আইটি বিভাগের  প্রগাম অ্যাসিসটেন্ট নজরুল ইসলামের ব্যবস্থাপনায়, অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, স্কুল শিক্ষক, ধর্মিয় নেতা ও গনমাধ্যম কর্মিদের নিয়ে আয়োজিত সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  সচেতন   প্রগ্রাাম অফিসার শিরিন আকতারী ।

বক্তব্যকালে তিনি বলেন, সরকারের নানামুখি পদক্ষেপ গ্রহনের পরেও, আমাদের দেশের ৫৯ শতাংশ মেয়েরা বাল্যবিবাহের শিকার হচ্ছে। বাল্য বিবাহের কারনে  পারিবারিক সামাজিক ও ব্যাক্তি জীবনে যে ক্ষতি সাধিত হয়-তাদের মধ্যে, নির্দিষ্ট বয়সের আগে বিয়ে করলে তার উন্নয়ন বিকাশ বাধাগ্রস্ত হয়, ব্যক্তিগত জীবনে প্রতিষ্ঠিত হবার পথ অন্তরায় হয়ে পড়ে, ঝুঁকিপুর্ন সন্তান প্রসব, স্বাস্থ্যহানিসহ নানা রকম  জটিল সমস্যার সন্মুখিন হয়।

এ সমস্ত সমস্যাগুলো পারিবারিক জীবনে অশান্তি ডেকে আনার কারনে শেষ পর্যায়ে ডিভোর্স  কোন কোন ক্ষেত্রে আত্মহত্যার ঘটনাও ঘটে। তাই সমাজ থেকে বাল্য বিবাহ দুর করতে, দেশকে বাল্যবিবাহমুক্ত হিসেবে গড়তে প্রশাসনের পাশাপাশি সমাজের  অভিভাবক, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক সকলকে এগিয়ে আসতে হবে । আমরা সবাই প্রতিজ্ঞা করবো, শুধু নিজ সন্তান নয়, সমাজে  আর কোন কিশোর কিশোরি যেন বাল্যবিবাহের শিকার না হয় সে বিষয়ে সচেতন থাকবো। 

গড়গড়ি ইউািপ  চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বলেন, আমাদের প্রত্যেকেরই উচিৎ বাল্যবিবাহ প্রতিরোধসহ নারির প্রতি যে কোন ধরনের সহিংসতা বন্ধে এগিয়ে আসা। আপনাদের সকলের সহযোগিতা পেলে আমি এই গড়গড়ি ইউপিকে শতভাগ বাল্যবিবাহ মুক্ত হিসেবে প্রতিষ্ঠিত করতে পারবো।
 

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর