শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
১৩৬০

মধ্যরাতে ১২০ কিলোমিটার বেগে রাজশাহীতে আঘাত হানবে ফণী!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩ মে ২০১৯  

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে রাজশাহীতে টানা বৃষ্টিপাত হচ্ছে। শুক্রবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চার দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।  তখনো বৃষ্টিপাত চলছিলো। শুক্রবার মধ্যরাতে ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ফনী রাজশাহীতে আঘাত হানতে পারে। শনিবার সকাল থেকে ঝড়ের সঙ্গে ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নান জানান, ফণীর প্রভাবে শুক্রবার দুপুর থেকে বৃষ্টিপাত শুরু হয়। আশংকা করা হচ্ছে, শুক্রবার মধ্যরাতে রাজশাহীর উপর দিয়ে ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাবে। এছাড়াও শনিবার সকাল থেকে ভারি বর্ষনের সম্ভাবনাও রয়েছে। তবে গতিপথ পরিবর্তন না হলে ফণীর মূল কেন্দ্র রাজশাহী অঞ্চলের উপর দিয়ে অতিক্রম করতে পারে শনিবার দুপুরের দিকে।

তিনি আরও জানান, এটির গতপথ পরিবর্তনও হতে পারে। এর প্রভাব থাকতে পারে দুদিন। একারনে শুক্রবার সারারাতসহ শনিবার দিনভর বৃষ্টিপাত হতে পারে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ফনীর আঘাতের সময় কাঁচা ও আধা পাকা ঘর বাড়ী ছেড়ে মানুষকে পাকা ঘরে আশ্রয় নিতে হবে। ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেলে জানমালের অনেক ক্ষয়-ক্ষতি হবার আশংকা রয়েছে। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

এদিকে ফণী’র তান্ডব মোকাবেলায় রাজশাহীর সব শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করে তা প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের জানান, সাধারণ মানুষকে সতর্কীকরণে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি উপজেলায় মাইকিং করে মানুষকে সতর্ক করা হচ্ছে। একই সঙ্গে গ্রামাঞ্চলের মানুষের আশ্রয় নেয়ার জন্য প্রত্যেক স্কুল, কলেজের পাকা ভবনকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করে প্রস্তুত রাখতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। 

স/শাহা০২

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর