বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

আমার রাজশাহী

‘মানবতার দেয়াল’ এখন চারঘাটে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

যুগে যুগে কিংবা হালের কবি, সাহিত্যিক, বিজ্ঞানী, রাজনীতিবিদগণ যেমন তেমনি সাধারণ মানুষও তার নিত্যনতুন উদ্ভাবণী ভাবনার স্বাক্ষর রাখে মানবিক কর্মে। বিভিন্নভাবে সহায়তার নজির স্থাপন করে থাকে।

তেমনি একটি উদ্যোগ হলো ‘মানবতার দেয়াল’।

সারাদেশের বিভিন্ন জায়গার মত রাজশাহীর চারঘাটেও এই প্রথম নেওয়া হয়েছে এমন মহৎ উদ্যোগ।চারঘাট পাইলট উচ্চ বিদ্যালয়ের উত্তর পাশের দেয়ালের একটি অংশে সুন্দর ব্যানারের সাথে ঝোলানো প্যান্ট-শার্ট-সোয়েটার-ব্যাগ-জুতা। নিচের বক্সে রাখা হয়েছে পোশাক।

ব্যানারে লেখা ‘মানবতার দেয়াল’। যার যা প্রয়োজন এখান থেকে নিয়ে যান। ‘ব্যানারের অন্য পাশে লেখা, ‘দয়া করে, আপনার অপ্রয়োজনীয় জিনিসপত্র এখানে রেখে যান।’ সেখানে চাইলে বিত্তবান মানুষ প্যান্ট-শার্ট-থ্রি-পিস-জুতা-ব্যাগ রেখে যেতে পারবেন। আবার দুঃস্থ মানুষজনের যার যেটা প্রয়োজন সেখান থেকে নিয়ে নিতে পারবেন।

‘চারঘাট রিপোর্টার্স ক্লাব’ ও পিস ফ্যাসিলেটটর গ্রুপ (চারঘাট) এর উদ্যোগে যাত্রা শুরু করেছে এ ‘মানবতার দেয়াল’।

সোমবার বিকাল ৪টায় ফিতা কেটে মানবতার দেয়ালের উদ্বোধন করেন চারঘাট উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম ও উপজেলা নিবার্হী অফিসার (ইউএনও) মুহাম্মদ নাজমুল হক।

এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আনিসুর রহমান, চারঘাট মডেল থানার অফিসার ইনচার্জ সমিত কুমার কুন্ডু, পিস ফ্যাসিলেটটর গ্রুপের জেলা কো-অডিনেটর সাইফুল ইসলাম বাদশা, চারঘাট রিপোর্টার্স ক্লাবের সভাপতি কামরুজ্জামান, মাধ্যমিক শিক্ষক সমিতি সভাপতি এমদাদ হোসেন, পুজা উদাযাপন কমিটির সভাপতি স্বপন কর্মকারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকগণ, বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ স্থানীয় জনসাধারণ।

উদ্বোধনের সঙ্গে সঙ্গেই মানবতা দেয়াল থেকে শতাধিক পোশাক থেকে নিয়ে যান অসহায় নারী-পুরুষ। এর মধ্যে শিশুদের পোশাকও ছিল। উপজেলার বাসিন্দা ওসমান গণি মানবতার দেয়াল থেকে একটি পাঞ্জাবি নিয়েছেন।

তিনি বলেন, ‘নামাজ পড়ার জন্য আমার একটি পাঞ্জাবি খুব দরকার ছিল। এখান থেকে নিয়ে খুব ভালো লাগছে।’

স/এমএস

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর