• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
৭১৩

রাজশাহী অঞ্চলে আঘাত হানবে আম্পান

নিজস্ব প্রতিবেদক :

প্রকাশিত: ২০ মে ২০২০  

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্পান’ এর একটি অংশ রাজশাহী অঞ্চলেও আঘাত হানবে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ ঘোষণা দিয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

এদিকে ঘুর্ণিঝড় আম্পানের প্রভাবে বুধবার ভোররাত থেকে রাজশাহী মহানগরী এবং আশপাশের এলাকায় গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে। বেলা পৌনে ১২টার দিকে রাজশাহীতে দমকা বাতাস ও বৃষ্টি হচ্ছিলো।

এদিকে আজ বুধবার ভোর রাতেই রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক আইডিতে লিখেছেন, রাজশাহী বিভাগের জন্য (সবাইকে জানানোর অনুরোধ করছি)। 

আজ সকাল থেকে দুপুরের মধ্যে রাজশাহী অঞ্চলে সাইক্লোন আম্ফানের অংশ আঘাত হানবে।

তিনি আরও লেখেন, প্রচুর বৃষ্টি হবে এবং দমকা বাতাস হবে ১০০ কি. মি. গতিতে। ফসলের ক্ষতি হবার আশঙ্কা আছে। বড় গাছপালা এবং কাঁচা ঘরবাড়ি ভেঙে পড়তে পারে। বজ্রপাত হবে। আইলার সময় আমার মনে আছে রাজশাহী অঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছিলো যা অনেকের ধারণার বাইরে ছিলো।

শাহরিয়ার আলম লেখেন, সাইক্লোনের গতিপথ থেকে ধারণা করা যায় চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের চেয়ে রাজশাহী অঞ্চলে (পাবনা, সিরাজগঞ্জে) ক্ষতি অনেক বেশি হতে পারে। সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এবং সাবধানতা নেবার জন্য অনুরোধ করছি।

এদিকে ঘুর্ণিঝড় পর্যবেক্ষণকারী ওয়েবসাইট উইনডি ডটকম দেখাচ্ছে, আজ বুধবার বিকাল ৪টার দিকে ভারতের জলঙ্গি সীমান্ত হয়ে রাজশাহীর বাঘা প্রবেশ করবে ঘূর্ণিঝড় আম্পান। তারপর সেটি উত্তরাঞ্চলে গিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়বে।

আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে কলকাতার আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগোতে এগোতে খানিকটা শক্তি ক্ষয় হয়েছে ঘূর্ণিঝড় আম্ফান।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশের উপকূলের ৫০০ কি. মি. মধ্যে চলে এসেছে প্রবল ঘূর্ণিঝড় আম্পান। এটি আজ বুধবার বিকেল বা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। 

আজ বুধবার রাত ৩টায় আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৩০) এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্পান উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

আমার রাজশাহী
আমার রাজশাহী
রাজশাহী বিভাগের পাঠকপ্রিয় খবর