• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
৩৯

সাঈদীর মুক্তি চেয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার ১০

আমার রাজশাহী ডেস্ক :

প্রকাশিত: ৩ মে ২০২০  

সামাজিক যোগাযোগমাধ্যম মুক্তিযুদ্ধে একাধিক মানবতাবিরোধী অপরাধের অন্যতম সাজাপ্রাপ্ত আসামি সাঈদীর মুক্তি চেয়ে মিথ্যা সংবাদ ও গুজব ছড়ানোর অভিযোগ গ্রেপ্তার করা হয়েছে ১০ জনকে।

এদের সবাইকে মিথ্যা সংবাদ ও গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- জাকির হোসেন (৩০), আরাফাত হোসেন রনি (২৭), আব্দুল কাইয়ুম আজহারী (৩৫), ফরিদ হোসেন (২৮), শিপন শেখ (২৯), রাজু আহম্মেদ (২৮), জামাল ফয়সাল উজ্জল (২৭), শেখ লিটন (২৮), ওমর ফারুক (২৬) ও আবু হুরায়রা (২৯)।

ঘটনার বিবরণে জানা যায়, গত ২৯ এপ্রিল থেকে ফেসবুক, টুইটার,ইউটিউব সহ বিভিন্ন অনলাইনে বাশেরকেল্লা, ছাত্রশিবির বাংলাদেশ, ছাত্র সংঘ,ফরায়েজি আন্দোলন সহ বিভিন্ন ফেইক অ্যাকাউন্ট থেকে মানবতাবিরোধী অপরাধের অন্যতম সাজাপ্রাপ্ত আসামি সাঈদীর মুক্তি চেয়ে মিথ্যা সংবাদ ও গুজব পোস্ট দিয়ে বলা হয়, ‘২ মে সাঈদীর মুক্তি দিবস পালন করবে’।

এসব মিথ্যা ও গুজব পোস্ট নজরে আসার সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে তদন্তে নামে বাংলাদেশ পুলিশের সাইবার টিম।সাইবার পুলিশ সারাদেশের সব জায়গায় তাদের সাইবার নেটওয়ার্ক জাল ফেলে রেখে যার দরুণ যে বা যারা যেখানে থেকেই সাঈদীর মুক্তি চেয়ে মিথ্যা সংবাদ ও গুজব পোষ্টে শেয়ার দিতেছে বা কমেন্ট করে দেলওয়ার হোসেন সাঈদীর মুক্তি সহ দেশে ঘোলাটে পরিস্থিতি তৈরী করতে চাইছে তাদের নজরদারীতে রাখে। 

সেই ধারাবাহিকতায় ঢাকার বিভিন্ন মেস ও বাসা বাড়িতে অভিযান চালিয়ে এই ১০ জনকে গ্রেপ্তার করা হয়। উদ্দেশ্যপ্রণোদিতভাবে গুজব ছড়ানোয় এই ১০ জনকে আটক করা হয়। পরবর্তীতে তাদের নামে ডি‌জিটাল নিরাপত্তা আই‌নে মামলা দা‌য়ের করা হ‌য়ে‌ছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজি) বেনজীর আহমেদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে মিথ্যা তথ্য কিংবা গুজব ছড়ানো আইনত দণ্ডনীয় অপরাধ। 

এছাড়া, গুজবের মাধ্য‌মে মুক্তিযুদ্ধে একাধিক মানবতাবিরোধী অপরাধের অন্যতম সাজাপ্রাপ্ত আসামি সাঈদীর মুক্তি চেয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে দেশে ঘোলাটে পরিস্থিতি তৈরী করার প্রয়াস চালাচ্ছে এলটি মহল। গুজব র‌টি‌য়ে ও মিথ্যাচার ক‌রে মানুষ‌কে বিভ্রান্ত করা বা জনস্বার্থ‌বিরোধী যেকোনো কা‌জের ক্ষেত্রে পু‌লিশের ক‌ঠোর আইনি অবস্থান এই সাইডির মুক্তি চেয়ে উত্তপ্ত করা আইডির ইউজারদের ধরতে অভিযান অব্যাহত বলেও জানান তিনি।

আমার রাজশাহী
আমার রাজশাহী
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর