• মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৪ ১৪২৬

  • || ১৩ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
৪৫

সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ পেল পদ্মা নদী বেষ্টিত চরবাসী

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২০  

সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ পেল পদ্মা নদী বেষ্টিত শরীয়তপুরের নড়িয়া উপজেলার চরআত্রা এবং নওপাড়া ইউনিয়নের প্রায় এক হাজার পরিবার। শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১টার দিকে চরআত্রা আজিজিয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠ প্রাঙ্গণে পানিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম এ বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করেন।

পরবর্তীতে দুটি ইউনিয়নসহ ভেদরগঞ্জ, জাজিরা উপজেলার কুন্ডেরচর, কাঁচিকাটা ইউনিয়ন এবং চাঁদপুর জেলার তিনটি ইউনিয়নের প্রায় ২০ হাজার পরিবার পাবে এ বিদ্যুৎ সংযোগ।

বিদ্যুৎ সংযোগ উদ্বোধন ও সুধী সমাবেশে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেন, শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ। বাংলাদেশের প্রত্যেকটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেয়ার ঘোষণা দিয়েছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা তার ঘোষণা বাস্তবায়ন করছি। নির্বাচনের সময় প্রতিশ্রুতি ছিল দ্রুত সময়ের মধ্যে চরবাসীকে বিদ্যুৎ দেয়া হবে। পদ্মার দুর্গম চর হওয়ায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এখানে বিদ্যুতের আলো পৌঁছে দেয়া হলো।

উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর মুজিববর্ষের বিশেষ উপহার হিসেবে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দুর্গম চরের মানুষ বিদ্যুৎ পেল। তাছাড়া পদ্মা বহুমুখী সেতু দৃশ্যমান এখন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্ন বাস্তবায়ন করেন। এটাই তার বড় প্রমাণ।

চরাঞ্চলের মানুষকে উদ্দেশ করে তিনি বলেন, যারা মাদক সেবন করেন, বিক্রি করেন তাদের ছাড় নেই। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আপনারা মাদক ব্যবসায়ী ও মাদক সেবনকারীদের ধরে পুলিশে সোপর্দ করবেন।

শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এসএম আশরাফুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা শিকদার, সাধারণ সম্পাদক অনল কুমার দে, সাবেক সচিব ফিরোজ আহমেদ, পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ঢাকা জোনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জয়নাল আবেদীন, প্রকৌশলী আবুল হাসেম মিয়া, ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্ত তানভীর আল নাসীভ, নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী হাসান আলী রাড়ী, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন, জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আব্দুল আউয়াল, নওপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও নওপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাশেদ আজগর সোহেল মুন্সী, সাবেক চেয়ারম্যান জাকির হোসেন মুন্সী, নওপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান শামীম, সাংগঠনিক সম্পাদক শাহ জালাল মাঝি প্রমুখ উপস্থিত ছিলেন।

soriatpur02.jpg

অনুষ্ঠানে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ঢাকা জোনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জয়নাল আবেদীন জানান, পানিসম্পদ উপমন্ত্রী উদ্বোধনের পরই প্রায় এক হাজার পরিবারকে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ, নড়িয়া ও জাজিরা উপজেলার কাঁচিকাটা, চরআত্রা, নওপাড়া, কুন্ডেরচর ইউনিয়ন ও চাঁদপুর জেলার তিনটি ইউনিয়নে প্রায় ২০ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদানের জন্য একটি ১০ এমভিএ উপকেন্দ্র, ২০ কিলোমিটার ৩৩ কেভি লাইন, ৪০০ কিলোমিটার ১১ কেভি লাইন নির্মাণ বর্তমানে চলমান আছে। ১০০ কিলোমিটার লাইন নির্মাণ বর্তমানে সম্পূর্ণ করা হয়েছে।

এছাড়া ৮ কোটি টাকা ব্যয়ে একটি ৩৩/১১ কেভি ১০ এমভিএ উপকেন্দ্র নির্মাণ কাজের ৮০ ভাগ কাজ সম্পূর্ণ হয়েছে। ৪ কোটি টাকা ব্যয়ে ৪ কিলোমিটার ৩৩ কেভি সাবমেরিন ক্যাবল স্থাপন সম্পন্ন করা হয়েছে। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে ১০০ ভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করার লক্ষে ১০ কোটি টাকা ব্যয়ে নওপাড়া ইউনিয়নে এক সেট ৩৩ কেভি ডাবল সার্কিট টাওয়ার নির্মাণ করা হবে। ১০ কেটি টাকা ব্যয়ে কাঁচিকাটা ইউনিয়নে এক সেট ৩৩ কেভি ডাবল সার্কিট টাওয়ার নির্মাণ এবং ৪ কোটি টাকা ব্যয়ে দুই কিলোমিটার ৩৩ কেভি সাবমেরিন ক্যাবল স্থাপন সম্পন্ন করা হবে বলে জানান তিনি ।

বিদ্যুৎ সংযোগ পাওয়া চরআত্রা বাজারের চায়ের দোকানি হবি মাঝি বলেন, কখনো কল্পনা করিনি এই বাজারে বিদ্যুৎ পাব। আজ আমার দোকানে বিদ্যুতের আলো জ্বলছে। সন্ধ্যায় দোকানে আলো ঝলমল করবে । আনন্দের সঙ্গে চা বিক্রি করবো।

চরআত্রা এলাকার ডা. মো. তৌহিদুজ্জামান বলেন, দুই বছর আগেও জানতাম না যে আমাদের এলাকায় বিদ্যুৎ আসবে। কারণ পদ্মা নদীর মাঝের চরের মধ্যে আমাদের ইউনিয়নটি। পানিসম্পদ উপমন্ত্রীর বদৌলতে আমরা বিদ্যুৎ পেলাম। বিদ্যুতের আলো পেয়ে আমরা খুবই আনন্দিত।

নওপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ আজগর সোহেল মুন্সী বলেন, আমাদের ইউনিয়নটি একটি দুর্গম চর। পদ্মা নদী পাড়ি দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এখানে বিদ্যুৎ আসবে তা কখনো ভাবিনি।

আমার রাজশাহী
আমার রাজশাহী
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর