রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২২ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
৩৪

হোম কোয়ারেন্টাইনে আপনার করণীয় কি কি?

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

করোনা ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, গণ-জমায়েত এড়িয়ে চলা, বিদেশ ফেরত বা আক্রান্তদের কাছ থেকে দূরত্ব বজায় রাখাসহ নানা সতর্কতা অবলম্বনের কথা বলা হচ্ছে।

এর বাইরে আইসোলেশন, সেলফ-কোয়ারেন্টাইনে এবং হোম কোয়ারেন্টাইন শব্দগুলো সামনে এসেছে রোগটির হাত থেকে বাঁচার উপায় হিসেবে।

ইতোমধ্যে বিশ্বে দ্রুত গতিতে ছড়িয়ে পরেছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত সারা বিশ্বে ১১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। কর্মীদের ঘরে বসে কাজ করার নির্দেশ দিয়েছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান।

হোম কোয়ারেন্টাইনে থাকলে আপনার নিরাপদ থাকার সম্ভাবনা অনেক বেশি। আপনি যদি হোম কোয়ারেন্টাইনে থাকেন তবে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে আপনাকে।

বিশেষজ্ঞদের মত, হোম কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় অবশ্যই আপনার নিজ বাড়ি থেকে বের হওয়া যাবে না। বাইরের লোকজনের সঙ্গে দেখা সাক্ষাৎ ও ওঠা বসা সম্পূর্ণভাবে বন্ধ রাখতে হবে। ঘরের আসবাবসহ দরজা-জানালা প্রতিনিয়ত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে।

কোন খাবার আধা সিদ্ধ অবস্থায় খাওয়া যাবে না। অবশ্যই পানি ফুটিয়ে খেতে হবে। বাইরে থেকে আনা কোন দ্রব্য বা জিনিস ২৪ ঘণ্টা পর ব্যবহার করতে হবে এবং সিঁড়ির রেলিং ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

হোম কোয়ারেন্টাইনের ক্ষেত্রে নূন্যতম ১৪ দিন নিজেকে আলাদা রাখার কথা বলা হয়েছে। তবে হোম কোয়ারেন্টাইনে থাকা অবস্থাতেও আক্রান্ত রোগীর সংস্পর্শে আসলে আপনার শরীরেও বাসা বাধতে পারে করোনা ভাইরাস।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর