• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
৯৪

অবশেষে অপসারণ হচ্ছে সোনাদীঘি মার্কেট, ফিরবে নতুন রূপে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

রাজশাহী নগরীর ঐতিহ্যবাহী জলাধার ‘সোনাদীঘি’ সংস্কারের উদ্দেশ্যে দীঘি সংলগ্ন মার্কেট (সোনাদীঘি মার্কেট) ভাঙার কাজ চলছে। আর তাই পথচারী ও যানবাহনের নিরাপত্তার স্বার্থে মার্কেটসংলগ্ন দক্ষিণ ও পূর্বের এক অংশের রাস্তা সাময়িক বন্ধ রাখা হয়েছে। গন্তব্যে পৌছাতে বিকল্প হিসেবে ব্যবহার করতে হচ্ছে রাজশাহী সিটি কলেজের সামনের রাস্তা।

শনিবার দুপুরে সোনাদীঘি মোড়ে গিয়ে দেখা যায়, মার্কেটের দক্ষিণ ও পূর্বের রাস্তাটি দিয়ে যানবাহন ও পথচারী যাতায়াত করতে দেয়া হচ্ছে না। একদল শ্রমিক মার্কেট ভাঙার কাজ করছেন। শ্রমিকদের হাতুড়ের আঘাতে ইট-সিমেন্ট রাস্তায় এসে পড়ছে। প্রয়োজনে ব্যবহার করা হচ্ছে বুলড্রজার।

তবে কলেজিয়েট বা রাজশাহী কলেজের সামনের রাস্তাটি খোলা রয়েছে। বাজার থেকে নগরীর পশ্চিমে যেতে কোন পথ রোধ করা হচ্ছে না। শুধু মার্কেটের সামনের ওয়ান ওয়ে রাস্তার অংশটিতে পথচারী ও যানবাহন চলাচল রোধ করা হয়েছে। এই রাস্তার বিকল্প হিসেবে রাজশাহী সিটি কলেজের সামনের রাস্তাটি ব্যবহার করা হচ্ছে। মোড়গুলোতে অতিরিক্ত ট্রাফিক সদস্য মোতায়েন করা হয়েছে। তরা সুশৃঙ্খল ভাবে যানবাহন চলাচলে সহযোগীতা করছেন। তবে সিটি কলেজের সামনের রাস্তাটি তুলনামূলক সংকীর্ণ হওয়ায় রাস্তাটিতে যানবাহন থেমে থেমে চলাচল করছে। এই রাস্তা ব্যবহার করে গন্তব্যে পৌছাতে যানবাহন বা পথচারীর কিছুটা দেরি হচ্ছে।

রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘিটি পরিকল্পনার অভাবে লোক চক্ষুর আড়ারে চলে যায়। দীঘির সামনে স্থাপন করা হয় অপরিকল্পিত একটি মার্কেট। ফলে পুরাতন ও ঐতিহ্যবাহী এই দীঘিটি কোন কাজে আসছে না। ধিরে ধিরে দীঘিটি হারাতে বসেছিল তার যৌলুশ। স্থানীয় বিভিন্ন মহলের বহুদিনের দাবি দীঘিটি পুনরুদ্ধার করে এর শ্রী বৃদ্ধি করা হোক। এ নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন মহল থেকে আন্দোলনের হুমকি পর্যন্ত দেয়া হয়।

স্থানীয়দের দাবির প্রতি শ্রদ্ধা রেখে ২০১৮ সালে রাজশাহী সিট কর্পোরেশন নির্বাচন ঘিরে আওয়ামী লীগের নির্বচনী প্রতিশ্রুতি ছিল রাজশাহীর ঐতিহ্যবাহী জলাধার এই সোনাদীঘিটি সংস্কার করা হবে। দেয়া হবে দৃষ্টিনন্দন রূপ। এরই ধারাবাহিকতায় রাসিক মেয়র লিটন প্রতিষ্ঠানটির দায়িত্বভার গ্রহণের পর এই ঐহিত্যবাহী দীঘিটি সংস্কারের উদ্যোগ নেন। স্থানটি সংস্কারের জন্য এরই মধ্যে দীঘিটির সামনের ভঙ্গুরপ্রায় মার্কেটটি ভেঙে ফেলার কাজ শুরু করেছে রাসিক কর্তৃপক্ষ।

এর আগে নোটিশ দিয়ে মর্কেটে থাকা দোকাগুলোকে সিটি সেন্টারে স্থানান্তরের জন্য বলা হয়। দোকনগুলো স্থানান্তর শেষে সোনাদীঘি মার্কেটটি ভাঙার কাজ শুরু করা হয়। বিশাল এই মার্কেটটি দ্রুত সময়ের মধ্যে ভাঙতে বুলড্রজারসহ প্রয়োজনীয় জনবল কাজ শুরু করেছে। আর মার্কেটটি ভাঙার সময় যাতে পথচারীসহ কারো কোন দুর্ঘটনা না ঘটে সেই জন্য নেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এরই ধারাবাহিকতায় সোনাদীঘি মার্কেট সংল্গন রাস্তাটি সাধারণের যাতায়াতের জন্য বন্ধ করা হয়েছে। মার্কেট ভাঙার কাজ শেষ হলে তা খুলে দেয়া হবে। তবে সিটি কলেজের সামনের রাস্তা দিয়ে বিকল্প পথ হিসেবে যানবাহন ঠিকই চলাচল করছে।

রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানান হয়েছে, যে কোন প্রকার দুর্ঘটনা এড়াতে রাস্তাটি সাময়িক বন্ধ রাখা হয়েছে। তবে বিকল্প রাস্তাগুলোতে নির্বিঘ্নে যান চলাচল করছে। এজন্য ট্রাফিক বিভাগকে সহযোগীতা করার জন্য বলা হয়েছে। যানজট নিরসনে রাস্তাগুলোতে ট্রাফিক বিভাগ তাদের প্রযোজনীয় অতিরিক্ত জনবল দিয়ে সহযোগীতা করছে। দ্রুত সময়ের মধ্যেই কাজ শেষে রাস্তাটি উন্মুক্ত করা হবে।

স/এমএস

আমার রাজশাহী
আমার রাজশাহী
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর