সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
১৪

অলিম্পিক পিছিয়ে দেয়ার দাবি ট্রাম্পের

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

দর্শকশূন্য ফাঁকা গ্যালারিতে অলিম্পিক আয়োজন করা সম্ভব নয়। তাই 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'এক বছর পিছিয়ে দেয়ার দাবি তুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আগামী জুলাইয়ে জাপানের টোকিওতে বসছে অলিম্পিকের আসর। কিন্তু কোভিড-১৯ বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করায় যথাসময়ে তা আয়োজন নিয়ে দ্বিধায় পড়েছেন আয়োজকরা।

এমন পরিস্থিতিতে তাদের বার্তা দিয়ে বসলেন ট্রাম্প। তিনি বললেন, করোনার কথা মাথায় রেখে আয়োজকদের উচিত অন্তত একবছর অলিম্পিক পিছিয়ে দেয়া।

বিশ্বের সবচেয়ে মর্যাদার এ ইভেন্টে অংশগ্রহণ করা দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্র। সর্বাধিক প্রতিযোগী সমন্বিত দেশ তারা। তাই প্রাণঘাতী করোনা থেকে তাদের বাঁচাতে ট্রাম্পের এ দাবি ভীষণ অর্থবহ বলে মনে করছে বিশ্লেষকরা।

গেল বুধবার নোভেল করোনাভাইরাসকে ‘বিশ্ব মহামারী’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যদিও বিশ্বব্যাপী বহু স্পোর্টিং ইভেন্টে করোনার ভয়াবহ থাবা গ্রাস করেছে অনেক আগেই। মারণঘাতী ভাইরাস থেকে বাঁচতে অসংখ্য ইভেন্ট হয় স্থগিত করা হয়েছে, নয়তো দর্শকহীন ফাঁকা গ্যালারিতে অনুষ্ঠিত হচ্ছে।

ডব্লিউএইচও ‘বিশ্ব মহামারী’ হিসেবে চিহ্নিত করার পর করোনা আতঙ্কে দেশের মাটিতে একাধিক ইভেন্ট নিয়ে সিদ্ধান্ত পরিবর্তন করেছে ভারত।

দেশটির কেন্দ্রীয় সরকারের ক্রীড়া মন্ত্রণালয় স্টেডিয়ামে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফলে শনিবার আইএসএল ফাইনাল ক্লোজ-ডোর (রুদ্ধদ্বার) করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ভারত-দক্ষিণ আফ্রিকা ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ বাতিল করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি-টোয়েন্টি লিগ আইপিএলও স্থগিত করেছে তারা।

বাতিল করা হয়েছে ভারতের মাটিতে চলা রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের বাকি ম্যাচগুলো। বিশ্বজুড়ে ১৩৩টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা। এতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৬ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ হাজার ৬০০।

ভারতে প্রথম করোনা ভাইরাসের বলি হয়েছেন একজন। কর্ণাটকে ৭৬ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।ওই ব্যক্তির নাম কালাবুরাগি। বৃহস্পতিবার তার মৃত্যুর খবর এসেছে। তাকে আইসোলেশনে রাখা হয়েছিল। তিনি তেলেঙ্গানার একটি হাসপাতালে গিয়েছিলেন। তাই রাজ্য সরকারকেও এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর