রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২২ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
১৭৩

এ বছরই বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

নকল বা ক্লোন আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি) সম্বলিত ও অবৈধভাবে আমদানি করা মোবাইল হ্যান্ডসেট চলতি বছরের মধ্যে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

সম্প্রতি এই সতর্কতা দিয়ে অবৈধ হ্যান্ডসেট না কিনতে গ্রাহকদের অনুরোধ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

গত বছরের ২৯ জুলাই বিটিআরসি থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেট কেনার আগে সেটটির বৈধতা আইএমইআই এর মাধ্যমে যাচাই করে ক্রয় এবং বিক্রেতার নিকট ক্রয় রশিদ সংগ্রহ করে তা সংরক্ষণের জন্য অনুরোধ করেছিল বিটিআরসি।

সংশ্লিষ্ট সবাইকে মোবাইল হ্যান্ডসেট ক্রয় বা বিক্রয়ের ক্ষেত্রে পুনরায় সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করে গত ২৭ ফেব্রুয়ারি নতুন নির্দেশনা জারি করে কমিশন।

ওই নির্দেশনায় বিটিআরসি জানায়, গত বছরের ১ আগস্ট থেকে যেসব নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানি করা মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে যুক্ত হয়েছে সেগুলো অচিরেই স্থাপিতব্য ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) এর মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে। 

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লে. কর্নেল মোহম্মদ ফয়সল স্বাক্ষরিত আদেশে এ কথা জানানো হয়েছে। 

বিটিআরসির একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, চলতি বছরের শেষ দিকে এনইআইআর চালু হবে। এই প্রক্রিয়ায় অবৈধ হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

এজন্য হ্যান্ডসেটের বৈধতা জেনে মোবাইল কিনতে অনুরোধ করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

স/র

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর