রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২২ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আমার রাজশাহী

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

করোনাভাইরাসের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার স্থানীয় সময় বিকেলে হোয়াইট হাউজের রোজ গার্ডেনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এ জরুরি অবস্থা ঘোষণা করেন। খবর রয়টার্স, ওয়াশিংটন পোস্ট

একইসঙ্গে প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলারের বিশাল অংকের অর্থ বরাদ্দের ঘোষণা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি জাতীয়ভাবে জরুরি অবস্থা ঘোষণা করছি। করোনাভাইরাস মোকাবিলায় সব রাজ্যে জরুরি কেন্দ্র খোলা হবে। বড় অঙ্কের এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। সবাই মিলে এ রোগের বিরুদ্ধে লড়াই করবো।

এর আগে যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের এক লাখ মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত বলে জানিয়েছেন অঙ্গরাজ্যটির স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ড. অ্যামি অ্যাকটন। তিনি বলেন, ওহাইও অঙ্গরাজ্যের জনসংখ্যার অন্তত ১ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত। এখানে এক কোটি ১৭ লাখ মানুষ আছেন। এক শতাংশের হিসাবে দাঁড়ায় এক লাখের বেশি মানুষ।

এর আগে ১৯৮৮ সালের এই আইনের আওতায় ফেডারেল এমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) সব রাজ্য এবং স্থানীয় সরকারকে দুর্যোগ তহবিল সরবরাহ করবে। এর আগে ২০০০ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটন ওয়েস্ট নাইল ভাইরাসের জন্য জরুরি অবস্থা জারি করেন।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ হাজার ৪৫ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৪১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ৩৪৮ জন। ৩১ জন সুস্থ হলেও ১ হাজার ৯৭৩ জন চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর