সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
২২

করোনা ভাইরাস: ক্রমেই বিচ্ছিন্ন হচ্ছে বিশ্ব

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

অধিকাংশ দেশে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ায় ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ছে গোটা বিশ্ব। এরই মধ্যে বেশ কয়েকটি দেশ বহির্বিশ্বের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। ভ্রমণেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাবকে বৈশ্বিক অতি মহামারী হিসেবে ঘোষণার পর বিভিন্ন দেশ নানা পদক্ষেপ নিতে শুরু করেছে। দেশগুলো স্বেচ্ছায় অন্য দেশ থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলছে। করোনা আতঙ্কে ভারত সব ধরনের ভিসা বন্ধ করে দিচ্ছে।

ইউরোপে সব ধরনের ভ্রমণ স্থগিত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও লেবানন। ভারতে ফ্লাইট পরিচালনা বন্ধ করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স। ভারতে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করায় বিমান সংস্থাগুলো এ ঘোষণা দিয়েছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, করোনা রোধে সব দেশের সরকারকে জরুরি পদক্ষেপ নিতে হবে। করোনাবিরোধী কার্যক্রম জোরদার করতে হবে।

এদিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট অনুযায়ী, বিশ্বের ১২৪টি দেশ ও অঞ্চলে করোনা ছড়িয়েছে। ইতালিতে একদিনে সর্বোচ্চসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। সারা বিশ্বে নতুন করে ২৩৮ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে চীনে ১৮ জন, দক্ষিণ কোরিয়ায় ১৪৪, যুক্তরাষ্ট্রে ৩৫, অস্ট্রেলিয়ায় ২১, কানাডায় চার, পোল্যান্ডে ১৩, ভারত ও থাইল্যান্ডে ১১, ইসরাইল ও বেলারুশে তিনজন এবং মেক্সিকোয় একজন করেনায় আক্রান্ত হয়েছে। সারা বিশ্বে এক লাখ ২৬ হাজার ৩৮০ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে চার হাজার ৬৩৫ জন প্রাণ হারিয়েছে। আর সুস্থ হয়ে ৬৮ হাজার ৩১৩ জন বাড়ি ফিরে গেছে।

প্রবাসী বাংলাদেশিদের তাড়াহুড়ো করে এ মুহূর্তে দেশে না ফেরার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, যিনি যে দেশে আছেন সেখানেই থাকুন, সেই দেশের নিয়ম-কানুন ও পদক্ষেপ অনুসরণ করুন। বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, যেসব প্রবাসী এখন বাংলাদেশে অবস্থান করছেন তাদের ভিসার মেয়াদ শেষ হলেও তা বাড়ানো হবে।

আপাতত প্রবাসীদের দেশেই অবস্থান করতে বলেন তিনি। এদিকে বাংলাদেশে চারটি দেশের অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করা হয়েছে।

ভারতে বিমান, নভো ও ইউএস-বাংলার ফ্লাইট বাতিল : করোনার কারণে আজ শুক্রবার থেকে আগামী রোববার পর্যন্ত অন্য সব দেশের নাগরিকদের মতো বাংলাদেশিদেরও ভিসা দেয়া বন্ধ করেছে ভারত সরকার। এ অবস্থায় দু’দেশের মধ্যে যাত্রী পরিবহনও বন্ধ হয়ে যাবে।

এ কারণে বাংলাদেশ থেকে ফ্লাইট পরিচালনা বন্ধ করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আজ থেকে বিমানের কোনো ফ্লাইট ভারতে যাবে না। একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে দেশের দুটি বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স। বিমান, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স ভারতে প্রতি সপ্তাহে মোট ৩৭টি ফ্লাইট পরিচালনা করে।

ভারতের কলকাতা ও দিল্লি রুটে বিমানের ফ্লাইট চলাচল করে। ইউএস-বাংলার ফ্লাইট রয়েছে কলকাতা ও চেন্নাইয়ে। নভোএয়ারের ফ্লাইট রয়েছে কলকাতা রুটে।

ভারতে কোয়ারেন্টিনে থাকা ২৩ বাংলাদেশি করোনামুক্ত : ২৭ ফেব্রুয়ারি চীনের উহান এবং অন্যান্য শহর থেকে ভারতে আসা ২৩ বাংলাদেশির শরীরে করোনাভাইরাস ধরা পড়েনি। এসব বাংলাদেশিকে ইন্দো-তিব্বতীয় বর্ডার পুলিশের তত্ত্বাবধানে চাওলা ক্যাম্পের কোয়ারেন্টিন ভবনে রাখা হয়। টেস্টের রিপোর্ট অনুযায়ী বৃহস্পতিবার সবার রেজাল্ট নেগেটিভ এসেছে।

করোনাভাইরাসে ভারতে প্রথম মৃত্যু : ভারতে করোনাভাইরাসে প্রথম মারা গেলেন ৭৬ বছরের এক বৃদ্ধ। কর্ণাটকের ওই বৃদ্ধ করোনায় আক্রান্ত ছিলেন। তার নাম কালাবুরাগি। বৃহস্পতিবার তার মৃত্যুর খবর পাওয়া গেছে। তাকে আইসোলেশনে রাখা হয়েছিল। পরে তার মৃত্যু হয়। বৃহস্পতিবার টেস্টের রিপোর্টে জানা গেছে ওই ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন।

দেশে দেশে করোনার প্রকোপ : চীনে প্রকোপ কমে গেলেও দেশটির বাইরে দুই সপ্তাহে করোনা ১৩ গুণ বেড়ে যাওয়ায় মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার পৃথিবীব্যাপী মহামারী ঘোষণা করে ডব্লিউএইচও। চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

আর চীনের বাইরে ইতালিতে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে। দেশটিতে ১৫ হাজার ৪৬২ জন আক্রান্ত হয়েছে এবং ৮২৭ জন মারা গেছে। এরপর ইরানে নয় হাজার মানুষ আক্রান্ত হয়েছে এবং ৩৫৪ জন মারা গেছে। দক্ষিণ কোরিয়ায় সাত হাজার ৮৬৯ জন আক্রান্ত এবং ৬৬ জন মারা গেছে।

ফ্রান্সে দুই হাজার ২৮১ জন আক্রান্ত এবং ৪৮ জন মারা গেছে। স্পেনে দুই হাজার ২৭৭ আক্রান্ত এবং ৫৫ জন মারা গেছে। জার্মানিতে এক হাজার ৯৬৬ জন আক্রান্ত এবং তিনজনের মৃত্যু হয়েছে। আর যুক্তরাষ্ট্রে এক হাজার ৩২২ জন আক্রান্ত এবং ৩৮ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি, রয়টার্স, সিএনএন ও এনডিটিভির।

ইতালি একদিনে প্রাণ গেল আরও ১৯৬ জনের : করোনার প্রকোপে ইতালি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। দেশটিতে করোনায় ২৪ ঘণ্টায় আরও ১৯৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৮২৭ জনে দাঁড়িয়েছে। একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩১৪ জন।

দক্ষিণ কোরিয়ায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ১১৪ : দক্ষিণ কোরিয়ায় ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে সাত হাজার ৮৬৯ জনে দাঁড়িয়েছে। একই সময়ে দেশটিতে নতুন করে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। সেখানে মৃতের সংখা দাঁড়িয়েছে ৬৬।

বাংলাদেশ সীমান্তে হাট বন্ধ করল ত্রিপুরা : বাংলাদেশ সীমান্তে হাট বন্ধ করে দিয়েছে ভারতের ত্রিপুরা রাজ্য। করোনা আতঙ্কে এটি বন্ধ করা হয়েছে বলে রাজ্য কর্মকর্তারা জানান। ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের ৮৫৬ কিলোমিটার সীমান্ত রয়েছে। সীমান্তে বাংলাদেশিসহ যে কোনো বিদেশির শরীরের তাপমাত্রা বেশি পাওয়া গেলে তাকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বেচ্ছা আইসোলেশনে জাস্টিন ট্রুডো : করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় স্বেচ্ছা আইসোলেশনে রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রধানমন্ত্রীর অফিসের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ডাক্তারের পরামর্শে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিবিসির খবরে বলা হয়, বুধবার যুক্তরাজ্যে এক অনুষ্ঠানে বক্তব্য দেয়ার পর ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডোর মধ্যে সামান্য অসুস্থতার লক্ষণ দেখা যায়। এরপর থেকেই মূলত ট্রুডো ও তার স্ত্রী আইসোলেশনে আছেন।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় বিপাকে ইউরোপের এয়ারলাইন্স : সম্প্রতি ইউরোপ ভ্রমণ করেছেন এমন বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেয়া নতুন নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী এয়ারলাইন্স ব্যবসা মুখ থুবড়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশের নাগরিক ও দেশগুলো ভ্রমণ করে আসা বিদেশিদের ওপর শুক্রবার মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্রের নতুন এ ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে বলে জানা গেছে। ১ ফেব্রুয়ারি থেকে চীনের ওপরও একই ধরনের নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র ‘সংকটকালীন মুহূর্তে’ প্রবেশ করায় ইউরোপের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির প্রয়োজন হয়েছে। বুধবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ট্রাম্প বলেন, চীনের বিরুদ্ধে আগাম পদক্ষেপ নিয়ে আমরা প্রাণরক্ষাকারী ব্যবস্থা নিয়েছিলাম।

এখন ইউরোপের বিরুদ্ধেও আমাদের একই ধরনের পদক্ষেপ নিতে হবে। আমরা দেরি করতে পারব না। ট্রাম্প জানান, শুক্রবার মধ্যরাত থেকে পরবর্তী ৩০ দিন ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরনের ভ্রমণ স্থগিত থাকবে। তবে ‘কঠোর কিন্তু প্রয়োজনীয়’ এ নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের ওপর আরোপ করা হবে না বলে জানিয়েছেন তিনি।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্র নিজ দেশের নাগরিকদের বিদেশ সফর পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছে। বুধবার রাতে মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং ভাইরাসটি মোকাবেলায় নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।

এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তিদের আলাদা করে রাখাসহ সীমান্তে কড়াকড়ি আরোপ করা হয়েছে এবং ভ্রমণ সীমিত রাখার কথা বলা হচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষণ প্রচারিত হওয়ার পর এমন পরামর্শ দেয়া হল।

যুক্তরাষ্ট্রে ১৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত হবে : যুক্তরাষ্ট্রে ৭ থেকে ১৫ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হবে বলে জানিয়েছে দেশটির বিশেষজ্ঞ চিকিৎসকরা। সিনেট সদস্যদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে এসব কথা জানান যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও সুপ্রিমকোর্টের চিকিৎসক ডা. ব্রায়ান মনোহান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে কমপক্ষে ৭ কোটি থেকে ১৫ কোটি আক্রান্ত হবে। তবে আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশ দ্রুত সুস্থ হয়ে উঠবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

ইউরোপের ওপর সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞা : যুক্তরাষ্ট্রের পর এবার ইউরোপের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ওমান, ফ্রান্স, জার্মানি, তুর্কি, স্পেন, আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, লেবানন, সিরিয়া, ইরাক, মিসর, ইতালি এবং দক্ষিণ কোরিয়ায় নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার। সৌদি আরবে নতুন করে আরও ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছে।

দেশটিতে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৪৫ জন। সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানায়, করোনা আক্রান্ত দেশগুলোতে থাকা নিজ দেশের নাগরিকদের দেশে ফিরতে ৭২ ঘণ্টা সময় বেঁধে দেয়া হয়েছে। কেউ নিজের স্বাস্থ্য বা ভ্রমণের বিষয়ে কোনো তথ্য গোপন করলে তাকে পাঁচ লাখ সৌদি রিয়াল জরিমানা করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

১১ দেশের ওপর লেবাননের সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা : করোনার প্রকোপ ঠেকাতে ১১ দেশের ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে মধ্যপ্রাচ্যের দেশ লেবানন। এসব দেশ থেকে কোনো নাগরিক লেবাননে আসতে পারবে না এবং একই সঙ্গে লেবাননের নাগরিকরাও এসব দেশে ভ্রমণ করতে পারবে না।

ফ্রান্স, জার্মানি, স্পেন, ইতালি, ইরান, চীন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, ইরাক, মিসর এবং সিরিয়ার ওপর সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতালি, ইরান, চীন এবং দক্ষিণ কোরিয়ার ওপরও তাৎক্ষণিক নিষেধাজ্ঞা আরোপ করেছিল লেবানন কর্তৃপক্ষ। বুধবার এক ঘোষণায় ১১ দেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। স্থল, সাগর ও আকাশপথে ভ্রমণ এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৬১ জন মারা গেছে।

টম হ্যাঙ্কস ও স্ত্রী করোনায় আক্রান্ত : হলিউড তারকা টম হ্যাঙ্কস ও তার স্ত্রী রিটা উইলসন করোনায় আক্রান্ত হয়েছেন। এলভিস প্রিসলির জীবনীনির্ভর এক সিনেমার শুটিংয়ের জন্য এ দম্পতি অস্ট্রেলিয়ায় আছেন। আপাতত সেখানেই তাদের আইসোলেশনে থাকতে হবে।

ইরানের ভাইস প্রেসিডেন্ট ও দুই মন্ত্রী করোনা আক্রান্ত : ইরানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিপরিষদের দুই সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীরের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে কয়েকদিন ধরেই জল্পনা-কল্পনা চলছিল।

এছাড়া তাকে বেশ কিছুদিন ধরে সরকারের উচ্চপর্যায়ের কোনো সভা-সমাবেশে দেখা যায়নি। ফার্স আরও জানায়, করোনায় আক্রান্ত অন্য দু’জন মন্ত্রী হলেন- সাংস্কৃতিক ঐহিত্য, হস্তশিল্প ও পর্যটনমন্ত্রী আলী আসগার মৌনেসান এবং শিল্প, বাণিজ্য ও খনিমন্ত্রী রেজা রহমানী। তবে তাদের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো তথ্য পাওয়া যায়নি। ইরানে ২৪ ঘণ্টায় ৬৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৩৫৪ জনে দাঁড়িয়েছে।

বিশ্বকাপ ফাইনালের ৮৬ হাজার দর্শকই করোনাঝুঁকিতে : মেলবোর্নে নারী টি ২০ বিশ্বকাপের ফাইনাল দেখতে আসা ৮৬ হাজার দর্শকই করোনাঝুঁকিতে। অস্ট্রেলিয়া-ভারতের ওই ম্যাচ দেখতে যাওয়া এক দর্শকের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

৮ মার্চ নারী টি ২০ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা কুড়ায় অস্ট্রেলিয়া। আর দর্শক উপস্থিতির দিক থেকে রেকর্ড গড়ে ম্যাচটি। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে এদিন খেলা দেখতে উপস্থিত হয় ৮৬১৭৪ দর্শক। আর এমসিজির গ্যালারিতে উপস্থিত হওয়া দর্শকদের মধ্যে একজনকে করোনা পজিটিভ পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকার ঘোষণা দিয়েছে, ওইদিন গ্যালারিতে যেসব দর্শক উপস্থিত ছিলেন তাদের মধ্যে কেউ যদি শারীরিক কোনো অস্বস্তি অনুভব করেন, তাহলে দ্রুতই যেন তারা ডাক্তারের শরণাপন্ন হয়।

হুবেই প্রদেশে নতুন রোগী কমে এক অঙ্কে : চীনের হুবেই প্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা দিনে আটজনে নেমে এসেছে। আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পাওয়ায় সেখানে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। হুবেই প্রদেশ কর্তৃপক্ষ বৃহস্পতিবার ভ্রমণ নিষেধাজ্ঞা আরও শিথিল করার ঘোষণা দিয়েছে এবং প্রদেশের দুটি শহর ও দুটি কাউন্টির কিছু শিল্পপ্রতিষ্ঠানকে ফের উৎপাদন শুরুর অনুমতি দিয়েছে। এদিকে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপলস ডেইলির এক সম্পাদকীয়তে সতর্ক করে বলা হয়, চীনে ভাইরাস সংক্রমণের নতুন ঘটনা কমতে থাকলেও এখনও কঠিন পরিস্থিতি বিরাজ করছে। এতে প্রাদুর্ভাব ফের শুরু হওয়ার ঝুঁকি রয়ে গেছে।

করোনার বিস্তার রোধে জরুরি পদক্ষেপ নিন -জাতিসংঘ মহাসচিব : বুধবার এক বিবৃতিতে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, করোনার প্রাদুর্ভাবকে অতি মহামারী ঘোষণার মাধ্যমে সর্বত্র সবাইকে দাঁড়াতে হবে। এর বিরুদ্ধে এখনই শক্ত অবস্থান নিতে হবে।

সব দেশের সরকারের প্রতি আহ্বান সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে করোনার বিস্তার রোধে এগিয়ে আসুন। তিনি আরও বলেন, বিজ্ঞান বলছে- প্রতিটি দেশ যদি ভাইরাসটি শনাক্ত করতে, আক্রান্ত রোগী দ্রুত খুঁজে বের করতে এবং রোগের যথাযথ পরীক্ষা ও চিকিৎসা করতে এগিয়ে আসে তাহলে আমরা ভাইরাসটির বিস্তার রোধ করতে পারব।

করোনা সম্পর্কে জনগণকেও সচেতন করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বানের সঙ্গে সুর মিলিয়ে জাতিসংঘ মহাসচিব গুতেরেস আরও বলেন, করোনা অতিমহামারী আকারে ছড়িয়ে পড়েছে। তিনি বলেন, ভাইরাসটি মোকাবেলায় দেশসমূহ ও জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে। আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা যদি ভাইরাসটির বিরুদ্ধে যথাযথ লড়াই করতে পারি তাহলে আমাদের ভয় পাওয়ার কিছু নেই।

করোনা মোকাবেলায় ২১ কোটি টাকা সহায়তা যুক্তরাষ্ট্রের : করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে ২৫ লাখ ডলার (প্রায় ২১ কোটি টাকা) বরাদ্দ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) জরুরি তহবিল থেকে এ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কোভিড-১৯-এ আক্রান্ত অথবা সংক্রমণের উচ্চ ঝুঁকিসম্পন্ন ২৫টি দেশে ৩ কোটি ৭০ লাখ ডলার অর্থায়নের প্রতিশ্রুতি হিসেবে বাংলাদেশকে ২৫ লাখ ডলার দেয়া হল।

যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন বৃহস্পতিবার এক বার্তায় জানিয়েছে, যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলার প্রস্তুতি ও সাড়া প্রদানে ইউএসএআইডির মাধ্যমে দ্রুত সময়ে ২৫ লাখ ডলার সংস্থান করেছে। স্বাস্থ্য সেবাকেন্দ্রগুলোয় সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) পদ্ধতি জোরদার করা; নমুনা পরিবহন এবং যথাস্থানে প্রেরণ ব্যবস্থা উন্নয়ন, ঝুঁকি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে তথ্য যোগাযোগ ও প্রচারে এ অর্থ ব্যবহার করা যাবে।

এর আগে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ১১ মার্চ এ অর্থ সহায়তা এবং এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকারের কর্মপরিকল্পনা জানাতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরার সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলায় কীভাবে উভয় দেশের কার্যক্রম সমন্বয় করা যায় এবং কোন কোন খাতে ভবিষ্যতে অর্থ বরাদ্দ করা যায়, সে বিষয়ে তারা আলোচনা করেন।

যুক্তরাষ্ট্র সরকার এ তহবিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য বহুপাক্ষিক প্রতিষ্ঠান ও বিভিন্ন দেশে ইউএসএআইডির প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাসমূহের নেতৃত্বে পরিচালিত কার্যক্রমকে প্রদান করছে। এটি যুক্তরাষ্ট্র সরকারের প্রথম তহবিল; যা তাদের ১০০ মিলিয়ন ডলার পর্যন্ত সাম্প্রতিক একটি প্রতিশ্রুতির অংশ হিসেবে দেয়া হচ্ছে।

 

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর