রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২২ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
২৭

গণফোরামের পদবঞ্চিত নেতাদের দলে ভেড়াতে বিএনপির নতুন ‘টোপ’!

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

দলীয় ও জোটগত ভুলত্রুটি নিয়ে ইতোমধ্যে পাঁচ পাঁচবার বৈঠক করেও কোনো সদুত্তর খুঁজে পায়নি বিএনপি। জোটগত রাজনীতির ফসল কার ঘরে গেছে- এমন উত্তর খুঁজতে গিয়ে খেই হারিয়ে ফেলছে দলটি। ২০ দল ও ঐক্যফ্রন্টের সাথে জোট করায় বিএনপি রাজনৈতিকভাবে কতোটা লাভবান হয়েছে, সেই হিসাব কষতে গিয়ে গোলমাল পাকিয়ে ফেলছে বিএনপি। এরইমধ্যে গণফোরামের ভাঙন, দলটির পদবঞ্চিত নেতাদের নিয়ে নতুন করে ভাবনায় পড়েছে বিএনপি। গুঞ্জন শোনা যাচ্ছে, গণফোরামের পদবঞ্চিত নেতাদের দলে ভেড়াতে ‘নানা টোপ’ দেয়ারও চিন্তা করছে বিএনপি।

সূত্র বলছে, ২০ দলীয় জোট এমনকি গণফোরামের ভাঙন নিয়ে নতুন করে চিন্তায় পড়েছে দলটি। ২০ দলীয় জোটকে শক্তিশালী করতে গণফোরামকে এই জোটে যোগদানের বিষয়ে নিমন্ত্রণ দেয়ারও চিন্তা করছে বিএনপি। এছাড়া গুঞ্জন শোনা যাচ্ছে, গণফোরামে জায়গা হারানো মোস্তফা মহসীন মন্টু, সুব্রত চৌধুরী ও আবু সাইয়িদদের বিএনপিতে যোগ দিতে অনুরোধ করার বিষয়ে প্রাথমিক চিন্তা করছে দলটির হাইকমান্ড। গণফোরামের পদ হারানো নেতাদের কাজে লাগাতে পারলে তাদের অভিজ্ঞতার বিনিময়ে এই বৈরী সময়ে রাজনীতিতে বিএনপি কিছুটা সুবিধা করতে পারবে বলেও মনে করছে বিএনপির হাইকমান্ড।

একটি গোপন সূত্র বলছে, গণফোরামে যে অসন্তোষ চলছে, সেটি বিএনপির জন্য একটি নতুন সুযোগ হবে বলেই মনে করছে দলের একটি অংশ। কারণ মন্টু, সুব্রত চৌধুরী ও আবু সাইয়িদদের মতো সিনিয়র নেতাদের যেকোনো প্রলোভন দিয়ে যদি দলে ভেড়ানো যায়, তাহলে বিএনপি রাজনৈতিকভাবে উপকৃত হবে। কারণ গণফোরামের এই তিন নেতাকে বাগে আনতে পারলে দেশ ও বিদেশের বিভিন্ন মহলকে নিজেদের পাশে পাওয়া যাবে- এমনটাই মনে করছে বিএনপির ওই অংশটি। তাই গণফোরামের ভাঙন, মন্টু-সুব্রতদের গতিবিধিতে কঠোর দৃষ্টি রাখছে বিএনপি।

গুঞ্জন রয়েছে, তারেক রহমানের গোপন নির্দেশনায় বিএনপির একটি অংশ গণফোরামের উপর নজরদারি করছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট একটি অকার্যকর জোট দীর্ঘদিন ধরেই। গত নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে সম্ভাবনা দেখা দিলেও নির্বাচনের পর তারা নিষ্ক্রিয়। তাই হাতের কাছে যাদেরই পাওয়া যাবে বিএনপি তাদের কাজে লাগাতে চায়। কিন্তু আওয়ামী লীগ থেকে বিতাড়িত হয়ে গণফোরামে আশ্রয় নেয়া এবং পরবর্তীতে গণফোরাম থেকে বিতাড়িত হওয়া মন্টুরা বিএনপির ছায়াতলে আসবেন কিনা সেটি নিয়েও সংশয় রয়েছে বিএনপির নীতি-নির্ধারকদের মনে।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর