• শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
৩৭

গোদাগাড়ীতে আধুনিক পদ্ধতিতে কুচিয়া চাষ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০  

রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক পদ্ধতিতে কুচিয়া চাষ ব্যবস্থাপনা বিষয়ক সদস্য প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর বাস্তবায়নে বুধবার বেলা ১১ টায় গোদাগাড়ী কুচিয়া খামারে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার ও বৃহস্পতিবার এই দুইদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালয় এতে মোট ৫০ জন কুচিয়া চাষ লিফট কর্মসূচির আওতায় সদস্যদের এই প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

প্রশিক্ষণের প্রথমদিনে শুভ উদ্বোধন ও স্বাগত বক্তব্য প্রদান করেন  সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর ফোকাল পারসন মোঃ শামসুজ্জোহা, কুচিয়া চাষের উপকারিতা, কুচিয়া পোনা চেনার কৌশল ও মজুদ ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণে বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ শামসুল করিম, প্রশিক্ষণের উপকারীতা, ডিচ তৈরীর কলাকৌশল নিয়ে বক্তব্য রাখেন সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর মৎস্য কর্মকর্তা স্বপন কুমার বসাক, খাদ্য তৈরী ও প্রয়োগ বিষয়ে প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্বাবিদ্যালয়ের এমএস ইন এ্যাকুয়া কালচারের শিক্ষার্থী মোঃ নাজিম উদ্দিনী।

সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর মৎস্য কর্মকর্তা স্বপন কুমার বসাক কুচিয়া চাষিদের জানান, এই মাছটি হচ্ছে অন্যান্য মাছের তুলনায় অধিক পুষ্ঠিগুণ ও ঔষধিগুণ সমৃদ্ধ যা বিদেশে রপ্তানির যথেষ্ট সুুযোগ আছে। বাড়ীর আশে পাশে অল্প পরিমাণ পতিত জায়গায় অধিক ঘনত্বে চাষাবাদ করে লাভবান হওয়া সম্ভব।  কুচিয়ার মধ্যে অধিক পরিমাণ প্রোটিন এবং ওমেগা-৩ ফ্যাটি এডিস, যার বহু উপকারিতা রয়েছে, যেমন, হার্টের করোনারী রাগ প্রতিরোধ করে। মেধা শক্তির উন্নয়ন সাধন করে। চর্ম রোগ প্রতিরোধ সহায়তা করে , উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন দূর করে , ক্যানসার ও কিডনি রোগ উপশমে সাহায্য করে, চোখের কর্মক্ষমতা বৃদ্ধি করে। ফলে এই মাছ চাষে অর্থনৈতিক ও পুষ্ঠিগুণে সফলতা বয়ে আনবে।

স/এমএমআই

আমার রাজশাহী
আমার রাজশাহী
রাজশাহী বিভাগের পাঠকপ্রিয় খবর