শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
১২৪

জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে নিয়ে রাবি টিএসসিসি পরিচালকের গান 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুকে নিয়ে গান রচনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি)’র পরিচালক অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান।

(টিএসসিসি)’র উদ্যোগে গানটি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের দিনে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রথম পরিবেশন করা হয়। এরই মধ্যে অডিও কম্পোজ করা হয়ে গেছে গানটির। সেখানে গানটির সুর করেছেন টিএসসিসির উপ-পরিচালক সৌমিত্র ব্যানার্জি। কন্ঠ দিয়েছেন আলমগীর পারভেজ ও সংগীত বিভাগের শিক্ষক সোনিয়া শারমিন খান, পারমিতা হক ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। যদিও গানটি লেখা হয় গতবছরের ডিসেম্বরের ১ম সপ্তাহে।

গান নিয়ে রচিয়তা অধ্যাপক প্রধান বলেন, “মুজিব মানেই বাংলাদেশ। বাংলাদেশের সবকিছুর কেন্দ্রবিন্দুই বঙ্গবন্ধু। আমাদের সুখ-দুঃখ, সংগ্রাম মানেই মুজিব। 
“মুজিব তুমি মিশে আছো বাংলার কাশফুল ঐ সবুজে
তুমি মিশে আছো কবিতায় আর গানের সুরে
তুমি বেঁচে আছো ছাত্র-জনতার মিছিলে
তুমি বেঁচে আছো কৃষক আর শ্রমিকের ঘামে
মুজিব মানেই তাই একটি জাগ্রত বাংলাদেশ।”

এই শিরোনামের গানটি জাতীয় কোন গণমাধ্যমে পরিবেশন করার পরে ইউটিউবে উন্মুক্ত করা হবে বলে জানান অধ্যাপক ড. প্রধান।

অধ্যাপক ড. প্রধান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষকতার পাশাপাশি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সমসাময়িক বিষয় নিয়ে লেখালেখি করেন। বিভিন্ন জাতীয় পত্রিকায় তার ৫০ টির বেশি কলাম ছাপা হয়েছে। ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ বইটিরও লেখক তিনি।

গান নিয়ে তার প্রত্যাশার কথা বলতে গিয়ে তিনি জানান ”এদেশের জন্মসংগ্রামের সাথে বঙ্গবন্ধুর নাড়ির সম্পর্ক। তাই জন্মশতবর্ষে তাঁকে নিয়ে গান রচনা করার প্রয়োজনীয়তা অনুভব করেই কাজটি করেছি। আমরা চাই এ গান জাতীয়ভাবে প্রচার করা হোক যেন দেশের মানুষের মধ্যে দেশপ্রেমকে আরো উদ্বুদ্ধ করে এ গান।” মোট ৭ মিনিট ১৪ সেকেন্ডের গানটিতে মোট লাইনের সংখ্যা ২৭ যা মূলত একটি কবিতা।

গানটি শোনার পর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আবদুস সোবহান ভূয়সী প্রশংসা করেন এবং বঙ্গবন্ধুর আদর্শে সবাইকে উজ্জীবিত হওয়ার আহবান জানান। গানটির জাতীয় ভাবে প্রচার ও সবাই দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে আহবান জানান প্রফেসর ড. হাসিবুল আলম প্রধান ও সংশ্লিষ্টরা।

এন/কে
 

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর