• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
১১৩৬

তানোরে করোনায় মৃতদের দাফনে ২২ সদস্যের টিম

নিজস্ব প্রতিবেদক, তানোর

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ব্যক্তিদের গোসল ও দাফন-কাফনের ব্যবস্থা করার জন্য রাজশাহীর তানোর উপজেলায় ২২ সদস্যের একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে।

স্থানীয় ‘স্বপ্নচারী’ যুবসংগঠনের একঝাঁক তরুণদের সমন্বয়ে গঠিত এ টিম তানোর উপজেলায় যে কোন মুহূর্তে খবর পেলেই তারা ছুটে যেতে সদা প্রস্তুত রয়েছেন।

টিমের সদস্যরা হলেন- রুবেল হোসেন, সাফিউল ইসলাম, মিলন পারভেজ, অমিত হাসান, রাশেদুল ইসলাম, সাহিনুর ইসলাম, শামীম আহম্মেদ, জাফর ইকবাল, শহিদুল ইসলাম, রায়হান খাঁন, জিহানী, শাওন আলী, রকি আহম্মেদ, সুমাইয়া খাতুন, রাখি, মাহমুদা খাতুন, মোস্তাফিজুর রহমান, সারোয়ার আহম্মেদ, শাকিল আলী, সুব্রত কুমার ও শ্যাম সূত্রধর। 

দাফন-কাফন টিমের সমন্বয়কারী রুবেল হোসেন মিন্টু এই প্রতিবেদককে বলেন, ‘অনেক স্থানেই করোনায় মৃত্যুবরণকারীদের গোসল ও দাফন-কাফন নিয়ে জটিলতা দেখা দিচ্ছে। আপনজন এমনকি অন্য কেউ এগিয়ে আসছে না। যে কারণে প্রশাসন, পুলিশ বা স্বাস্থ্য বিভাগের লোকজনকেই কাজটি করতে হচ্ছে। এ অবস্থায় আমরা তরুণরা বিষয়টি মানবিকতার জায়গা থেকে উপলদ্ধি করেই তাদের দাফন-কাফনে অংশ নেয়ার জন্য প্রস্তুতি নিয়েছি।'

ইতোমধ্যেই স্বেচ্ছাসেবক টিমের সদস্যদের নাম এবং মোবাইল নম্বর উপজেলা প্রশাসনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে। তবে, এ কাজে নিজেদের নিরাপত্তা ও অধিক সতর্কতার জন্য স্বেচ্ছাসেবক সদস্যদের জন্য পিপিই (পার্সোনাল প্রটেক্টশন ইক্যুইপমেন্ট) প্রয়োজন উল্লেখ করে তিনি এ বিষয়ে সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের আহবান জানান।

এদিকে, করোনায় মৃতদের দাফনে টিম গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন তানোর উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো।

ইউএনও বলেন, ইতিমধ্যে স্বেচ্ছাসেবক টিমের সদস্যদের জেলা সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। উপজেলা প্রশাসন তাঁদের সব ধরনের সহযোগিতা করবেন বলেও তিনি জানান।

স/এমএস

আমার রাজশাহী
আমার রাজশাহী
রাজশাহী বিভাগের পাঠকপ্রিয় খবর