শনিবার   ০৪ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১০ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
২৮

তানোরে কৃষি জমিতে পুকুর খননের দায়ে মালিকের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

রাজশাহীর তানোর উপজেলায় সরকারি আইন অমান্য করে পুকুর খননের অপরাধে আনোয়ার হোসেন (৪৭) নামে জমির মালিককে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়াও পুকুর খননে ব্যবহৃত এক্সকেভেটর অকেজো করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহাতো।

কয়েকদিন থেকে এই উপজেলার বিভিন্নস্থানে অবৈধভাবে পুকুর খনন না করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। রোববার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলার রায়তান বড়শো এলাকায় এ অভিযান পরিচালিত হয়। পুকুর খননকালে রায়তান বড়শো এলাকার আরজেদ আলীর ছেলে আনোয়ার হোসেনকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালত আনোয়ারকে এক বছর ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন।

ইউএনও সুশান্ত কুমার মাহাতো বলেন, জমির রকম পরিবর্তন করা যাবে না। এ উপজেলায় কোনো কারণ ছাড়াই শুধুই বাণিজ্যিক ভিত্তিতে এক শ্রেণির মুনাফালোভী পুকুর খনন করে চলেছেন। যে কারণে কৃত্রিম জলাবদ্ধতা দেখা দিচ্ছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময়ে উপস্থিত ছিলেন তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম প্রমুখ।

বিষয়টি নিশ্চিত করে ওসি রাকিবুল হাসান বলেন, দন্ডপ্রাপ্ত আনোয়ারকে সোমবার আইনী প্রক্রিয়া শেষে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

স/এমএমআই

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর