সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
১৩

দিল্লির দাঙ্গা-সহিংসতায় মৃত্যুর সংখ্যা ৪৩

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

ভারতের দিল্লিতে বিতর্কিত নাগরিকত্ব আইনের জেরে ছড়িয়ে পড়া দাঙ্গা-সহিংসতায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। এ পর্যন্ত মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৪৩ জনে। এছাড়াও এ ঘটনায় আহত হয়েছেন প্রায় তিন শতাধিক মানুষ।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দিল্লির গুরু তেগ বাহাদুর (জিটিবি) হাসপাতালের কর্মীদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

কিন্তু গত ৩৬ ঘণ্টায় উল্লেখযোগ্য বড় কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি, এবং দাঙ্গার রেশ কাটতে শুরু করেছে বলেও এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ পরিস্থিতিতে কাউকে গুজবে কান না দেয়ারও আহ্বান জানানো হয়েছে।

গত রোববার (২৩ ফেব্রুয়ারি) নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে সংঘর্ষ থেকে এ দাঙ্গা ছড়িয়ে পড়তে শুরু করে। এরপর মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ভারতে মার্কিন প্রেসিডেন্টের সফরকালেই ওই সহিংসতার জেরে রণক্ষেত্রে পরিণত হয় দিল্লি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভয়াবহ এ সহিংসতার ঘটনায় সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। আগামী রোববার এ ব্যাপারে বক্তব্য রাখবেন তিনি।

পুলিশ জানায়, দাঙ্গায় গুরুতর অপরাধ তদন্তে দুটি বিশেষ টিম গঠন করা হয়েছে। দাঙ্গা মোকাবিলায় ২৪ ফেব্রুয়ারি থেকে উত্তর-পূর্ব দিল্লিতে ৭ হাজারের মতো কেন্দ্রীয় প্যারামিলিটারি মোতায়েন করা হয়েছে বলেও জানায় তারা।

 

স/র

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর