রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২২ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
৩০

নাইজেরিয়ায় আন্তর্জাতিক বাণিজ্যমেলায় সেরা বাংলাদেশ

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

নাইজেরিয়ায় অনুষ্ঠিত কাদুনা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ʿশ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী’র পুরস্কার জিতেছে বাংলাদেশ।

শুক্রবার (১৩ মার্চ) রাতে আবুজায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৮ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ  ৪১তম কাদুনা আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়। নাইজেরিয়ার কাদুনা চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি, মাইন্স অ্যান্ড এগ্রিকালচার (কাডচিমা) কর্তৃক আয়োজিত এ মেলায় নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশন অংশগ্রহণ করে।

নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা গত ২৯ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের কূটনীতিক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও  ব্যবসায়িক নেতারা  উপস্থিত ছিলেন।

হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বর্তমান সরকারের ʿঅর্থনৈতিক কূটনীতি’কে সর্বোচ্চ প্রাধান্য দেওয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের প্যাভিলিয়নে মিশনের ‘ কমার্শিয়াল ডিসপ্লে রুম’-এ সংরক্ষিত  রপ্তানি পণ্য ও অন্যান্য উপকরণ স্থান পায়।

মেলায় কূটনৈতিক মিশনসমূহ, বেশ কিছু বিদেশি কোম্পানি ও বহুসংখ্যক স্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। সমাপণী দিনে চেম্বারের প্রেসিডেন্ট ড. এম. এফ. ডানকাকা ʿশ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী’ হিসেবে বাংলাদেশকে ক্রেস্টসহ সার্টিফিকেট দেওয়া হয়।

বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বাংলাদেশের বৃহৎ স্টলে ফার্মাসিউটিক্যালস, পাট ও চামড়াজাত পণ্য,  তৈরি  পোশাক ও নিটওয়্যার, সিরামিক, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, এগ্রো-প্রডাক্টস, নকশীকাঁথা ইত্যাদি স্থান পায়।

প্রতিদিন মেলায় ছিল উপচেপড়া ভীড়। বাংলাদেশের ওয়ালটন গ্রুপ, শাইনপুকুর সিরামিকস লি., এসিআই লি. এবং মন্ডল গ্রুপ (এ্যাপেলো ফ্যাশনস লি.) এর রপ্তানিপণ্য ও প্যাভেলিয়নে স্থান পায়, যা মিশনের ডিসপ্লে রুমের জন্য উপহার হিসেবে দেওয়া হয়েছে। নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রীসহ কাদুনা অঙ্গরাজ্যের গভর্নরের প্রতিনিধি, কাদুনা চেম্বারের প্রেসিডেন্টসহ গণ্যমান্য ব্যক্তিরা উদ্বোধনের পরে বাংলাদেশ স্টল পরিদর্শন এবং তারা বাংলাদেশের রপ্তানি পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন। রপ্তানিপণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার উপরে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসঙ্গে প্রামাণ্যচিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

বাংলাদেশ হাইকমিশন গত বছর কাডচিমা কর্তৃক আয়োজিত ৪০তম কাদুনা আন্তর্জাতিক বাণিজ্যমেলায়ও অংশগ্রহণ করে ‘শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী’র পুরস্কার লাভ করে। ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর