• সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
১৫৫

পরিস্থিতি স্বাভাবিক হলে রাজশাহী বোর্ডের জেএসসি বৃত্তির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে রাজশাহী শিক্ষাবোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল প্রকাশ করা হবে। যদিও গত ২২ মার্চের মধ্যে জেএসসিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশের কথা থাকলেও তা এখনও প্রকাশ করতে পারেনি শিক্ষাবোর্ড। করোনা পরিস্থিতিতে জেএসসি বৃত্তির ফল প্রকাশ করা যাচ্ছে না বলে দাবি রাজশাহী বোর্ডের। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই জেএসসি বৃত্তির ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম। তিনি বলেন, এনিয়ে বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, ২০১৯ সালে জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে রাজশাহী বোর্ডের ৩ হাজার ১৩৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ১৮২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

বোর্ডের প্রধান মূল্যায়ন কর্মকর্তা এসএম গোলাম আজম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপি করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলা ও এ রোগের ব্যাপক বিস্তার রোধে ‘বাড়িতে থাকুন’ নীতি মেনে চলা হচ্ছে। শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৯ এপ্রিল পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখতে শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।

এসময় নিজেদের ও অন্যদের করোনাভাইরাস থেকে সুরক্ষা দিতে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। সার্বিক বিবেচনায় জেএসসি বৃত্তির ফলপ্রকাশে দেরি হচ্ছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই জেএসসিতে বৃত্তি প্রাপ্তদের ফল প্রকাশ করা হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

জানা গেছে, মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ৪৫০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ৫৬০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৩০০ টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ৩৫০ টাকা দেয়া হবে। আগামী দুই বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

স/র

আমার রাজশাহী
আমার রাজশাহী
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর