• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
৫২

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন আজ

ডেস্ক নিউজ

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাস নিয়ে জাতিকে দিকনির্দেশনা দিয়ে আগামি ২৫ মার্চ (বুধবার) জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৩ মার্চ) সচিবালয়ে এই তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে রোববার দিবাগত রাতে প্রধানমন্ত্রীর প্রেসউইং সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রগুলোর তথ্য মতে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৫ মার্চের ভাষণটি বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ দেশের সবগুলো টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণে ২৫ মার্চ কালরাত্রি ও করোনাভাইরাস মহামারি পরিস্থিতি প্রসঙ্গ থাকতে পারে।

একাধিক সূত্রে জানা গেছে, বুধবারের ভাষণে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ভাইরাসজনিত বিষয়গুলোই প্রধানমন্ত্রীর ভাষণে সর্বোচ্চ গুরুত্ব পাবে। নাগরিকরা তাদের স্বাস্থ্য নিরাপত্তায় কী করবেন আর কী করবেন না এবং সরকার নাগরিকদের স্বাস্থ্য নিরাপত্তায় কী পদক্ষেপ নিচ্ছে, সেগুলো উঠে আসবে প্রধানমন্ত্রীর ভাষণে।

সূত্রগুলো জানাচ্ছে, প্রধানমন্ত্রীর ভাষণে রাজধানীসহ শহুরে গরীবদের জন্য খাদ্যে ভর্তুকির ঘোষণা আসতে পারে। কেননা করোনার আঘাতে দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ছে। এই ধাক্কায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন শহুরে গরীব শ্রেণির নাগরিকরা। তাই অর্থনীতির চাকা ঠিক রাখতে এই শ্রেণির মানুষের জন্য প্রধানমন্ত্রীর ভাষণে গুরুত্বপূর্ণ নির্দেশনা থাকতে পারে। আর তার অংশ হিসেবেই উঠে আসতে পারে এই শ্রেণির নাগরিকদের জন্য খাদ্যে ভর্তুকি দেওয়ার ঘোষণার কথা।

অন্যদিকে জনপ্রতিনিধিদের উদ্দেশে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জনপ্রতিনিধিরা করোনাভাইরাসের বিষয়ে স্থানীয়দের সতর্ক করুন। কারও মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে আমাদের জানান।

তিনি আরো বলেন, দেশে বর্তমানে কোন খাদ্য সঙ্কট নেই। অহেতুক মজুদ করলে মজুদকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বাস্তবতাকে অস্বীকার বা এড়িয়ে কিছু করা হবে না। যখন যে ব্যবস্থা নেয়া প্রয়োজন সে বিষয়ে শেখ হাসিনা সরকার প্রস্তুত আছে।

এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, করোনা মোকাবেলায় কোন ধরনের সরঞ্জাম নেই এটা বলা যাবে না, তবে ঘাটতি আছে। সংগ্রহ করার জন্য উদ্যোগও নেয়া হয়েছে। করোনার প্রকোপ কমাতে প্রয়োজন হলে বাস চলাচল বন্ধ করা হবে। আমরা সবকিছু পর্যবেক্ষণ করছি বলেও জানান তিনি।

আমার রাজশাহী
আমার রাজশাহী
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর