সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

আমার রাজশাহী

প্রফেসর এম ওয়াজেদ আলীর মৃত্যুতে রাবি উপাচার্যের শোক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

প্রফেসর এম ওয়াজেদ আলী ও রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। ফাইল ছবি।

প্রফেসর এম ওয়াজেদ আলী ও রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। ফাইল ছবি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (১৯৯৯-২০০১) ও ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. এম ওয়াজেদ আলীর (৮৫) মৃত্যুতে উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বাণীতে তাঁরা বাংলাদেশে ইতিহাস চর্চা এবং উচ্চশিক্ষা ও গবেষণায় মরহুম ওয়াজেদ আলীর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

প্রফেসর এম ওয়াজেদ আলী আজ সোমবার সকাল ৭টায় রাবি ক্যাম্পাস সংলগ্ন কাজলায় নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্না.....রাজিউন)। এদিন বাদ জোহর রাবি কেন্দ্রীয় জামে মসজিদে তাঁর জানাযা শেষে নওগাঁয় পারিবারিক গোরস্থানে দাফনের জন্য নিয়ে যাওয়া হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা ও এক পুত্র রেখে গেছেন।

বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা জীবনে তিনি সিন্ডিকেট ও সিনেটে নির্বাচিত সদস্য, কলা অনুষদের নির্বাচিত অধিকর্তা, বিভাগীয় সভাপতিসহ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বাংলাদেশের অর্থনৈতিক ইতিহাসসহ প্রাসঙ্গিক বিষয়ে তিনি কয়েকটি গ্রন্থের প্রণেতা। এছাড়া তাঁর উল্লেখ্যযোগ্য সংখ্যক প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। তিনি বেশ কয়েকটি এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেছেন।

এন/কে

 

আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর