বৃহস্পতিবার   ২০ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৭ ১৪২৬   ২৫ জমাদিউস সানি ১৪৪১

আমার রাজশাহী
৩৯

রাজশাহীতে শিকারীর বস্তা থেকে উদ্ধার হলো ২৯ টি চখাচখী পাখি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

রাজশাহীর পদ্মা নদীর চর থেকে অবৈধভাবে শিকার করা ২৯টি চখাচখী পাখি  শিকারীর হাত থেকে উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা। বুধবার ভোরে তারা পাখিগুলো উদ্ধার করে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা জানান, নিয়মিত টহলের অংশ হিসেবে বুধবার ভোরে পবা উপজেলার হরিপুর এলাকায় তারা টহল দিচ্ছিলেন। ওই সময় এক ব্যক্তি ভারে করে দুটি প্লাস্টিকের বস্তা নিয়ে যাচ্ছিল। সন্দেহ হওয়ায় তাকে তারা চ্যালেঞ্জ করেন। পরে শিকারী ব্যক্তি ভয়ে বস্তা দুটি ফেলে দৌড়ে নদীর পাড়ে লোকালয়ে পালিয়ে যান। পরে তারা দুটি বস্তা থেকে আহত অবস্থায় একে একে ২৯টি চখাচখী হাঁস জাতের পরিয়ায়ী পাখি উদ্ধার করেন। পাখিগুলোকে চিকিৎসার জন্য রাজশাহীর বন্যপ্রানী উদ্ধার ও সংরক্ষন বিভাগের খাঁচায় রাখা হয়েছে।

তারা আরও জানান, জাল ফেলে অথবা অন্য কোন কৌশলে পাখিগুলোকে আটকের পর তাদের ওড়ার জন্য যে পাখা সেগুলো উপড়ে ফেলা হয়েছে। এতে পাখিগুলো আর উড়তে পারছে না। এগুলো ধরে বিক্রির উদ্দেশ্যে দেশের বিভিন্ন প্রান্তে চোরাকারবারিরা নিয়ে যাচ্ছিলো। তারা আরো জানান, পরিযায়ী পাখিদের নিরাপত্তায় কাজ করছে বিভাগটি। পাখিগুলো সুস্থ্য হয়ে উঠলে পরবর্তীতে তাদের কোথায় অবমুক্ত করা হবে তা নির্ধারণ করা হবে।

এশিয়া, ইউরোপ ও উত্তরের শীতকালীন দেশগুলো থেকে অতিথি হয়ে এই পাখিগুলো শীতকালে বাংলাদেশে আসে।
 

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর