সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৫ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

আমার রাজশাহী
৬৮৮৪

রাজশাহী-ঢাকা আন্তঃনগর ট্রেনের প্রস্তাবিত সময়সূচি ও টিকিট মূল্য !!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩ এপ্রিল ২০১৯  

রাজশাহী অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে রাজশাহী থেকে ঢাকা রুটে বিরতিহীন ট্রেন চালু করার মাধ্যমে। সকলের চাহিদাকে গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে শিগগিরই (রাজশাহী-ঢাকা) ট্রেনটি চালু হচ্ছে বলে নিশ্চিত করেছেন রেলওয়ে পশ্চিমাঞ্চল কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমের দেয়া তথ্য মতে, ট্রেনটির সম্ভাব্য নামের তালিকাসহ আসনের ভাড়া ও বগির সংখ্যা উল্লেখ করে রেল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। মন্ত্রণালয় সম্প্রতি প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে (রাজশাহী-ঢাকা) রুটে বিরতিহীন এই ট্রেন চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বিরতিহীন নতুন ট্রেনটির যাত্রার সময় ও ভাড়ার সম্ভাব্যতা সম্পর্কে জানা যায়, বর্তমানে (রাজশাহী-ঢাকা) রুটে রেলের যে তিনটি ট্রেন চালু রয়েছে,তার চাইতে ১০ শতাংশ বেশি মূল্যে কিনতে হতে পারে নতুন বিরতিহীন ট্রেনের টিকেট। এর প্রস্তাবিত ভাড়া হতে পারে শোভন চেয়ার ৩৭৫টাকাস্নিগ্ধা ৭১৯ টাকা এসি কেবিন ৮৬৩ টাকা ও এসি বার্থ ১২৮৮টাকা। যেখানে মোট বগিসংখ্যা হতে পারে ১২টি। যার আসনসংখ্যা হবে ৯৩২

আর ট্রেনটি রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৭টায়। ঐদিনই ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসবে দুপুর দেড়টায়। সপ্তায় একদিন বন্ধ থাকবে ট্রেনটি। আনুষ্ঠানিকভাবে ট্রেনটির এখনো কোনো নাম ঠিক হয়নি। তবে ট্রেনের প্রস্তবিত নাম গুলো হলো গ্রীনসিটি, রুপসী বাংলা, হিম সাগার, বনলতা।

রাজশাহী থেকে ঢাকায় পৌছাতে বা ঢাকা থেকে রাজশাহীতে পৌছাতে ট্রেনটির সময় লাগতে পারে পাঁচঘণ্টা। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে সিগন্যাল পাসিং ও আনুসঙ্গিক ডিলেকে। তবে আশা করা হচ্ছে ট্রেনটি যাত্রা শুরু পর অপর প্রান্তে পৌছাতে আরো কম সময় লাগবে।

এদিকে, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়রের পক্ষ থেকে জানানো হয়েছে বিরতিহীন ট্রেনটি আগামী ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ থেকে চালু হচ্ছে। তিনটি রুটে নতুন তিনটি ট্রেন চালুর জন্য ৫০টি বগি বা কোচ কেনা হচ্ছে বলে জানানো হয়েছে। এরই মধ্যে ১৫টির অধিক বগি এসে পৌছেছে দেশে।

 

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর