সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

আমার রাজশাহী
১৫

সরকারি বাহিনীর ওপর ফের হামলা শুরুর হুমকি তালেবানের

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৪ মার্চ ২০২০  

আফগানিস্তানের সরকারি বাহিনীর ওপর ফের হামলা শুরু করার হুমকি দিয়েছে দেশটির বিদ্রোহী জঙ্গি গোষ্ঠি তালেবান। দেশটিতে ১৮ বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের ইতি টানতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষরের কয়েকদিনের মধ্যেই সরকারি বাহিনীর ওপর ফের হামলা শুরু করার ঘোষণা দিলো গোষ্ঠিটি।

চলতি সপ্তাহে কাতারে যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তি হওয়ার আগে সাত দিনের একটি অস্ত্র বিরতি চুক্তি পালন করেছিল তালেবান। চুক্তিতে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসারও প্রতিশ্রুতি দিয়েছিলো তারা।

তবে এই চুক্তিতে যাওয়ার শর্ত হিসেবে ১০ মার্চের মধ্যে ৫ হাজার তালেবান বন্দির সঙ্গে ১ হাজার সরকারি বন্দি বিনিময়ের কথা ছিলো।

কিন্তু ওই চুক্তি স্বাক্ষরের ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আলোচনার শর্ত হিসেবে বন্দি মুক্তির দাবি প্রত্যাখ্যান করেন। কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, এ ধরনের কোনো বন্দিকে মুক্তি দেয়া হবে না বলে তার সরকারের সবাই একমত হয়েছেন। এ ধরনের বন্দি মুক্তি আলোচনার পূর্ব শর্ত হতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ৫ হাজার বন্দিকে মুক্তি দেয়ার কোনো প্রতিশ্রুতি দেয়া হয়নি। এটি আফগানিস্তানের জনগণের অধিকার ও মত। বন্দি মুক্তি আন্তঃআফগান আলোচনার বিষয় হতে পারে, কিন্তু আলোচনার পূর্বশর্ত হতে পারে না।”

এদিকে বেঁকে বসেছে তালেবানও। সোমবার তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, চুক্তি অনুযায়ী আফগানিস্তান সরকার ৫ হাজার তালেবান বন্দিকে মুক্তি না দিলে তারা সরকারের সঙ্গে আলোচনায় বসবে না।

তিনি জানান, তারা আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে লড়াই ফের শুরু করতে পারে, তবে আন্তর্জাতিক বাহিনীকে লক্ষ্যস্থল করবে না।

মুজাহিদ বলেন, ‘আফগান সরকারের সঙ্গে আলোচনার জন্য আমরা পুরোপুরি তৈরি, এখন আমরা আমাদের ৫ হাজার বন্দির মুক্তির জন্য অপেক্ষা করছি। যদি আমাদের বন্দিদের মুক্তি দেয়া না হয় তাহলে কোনো আলোচনা হবে না।’

উভয় পক্ষের এই অবস্থানের ফলে পরিস্থিতি ঘোলাটে হয়ে পড়েছে আফগানিস্তানে। বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রও। 

উল্লেখ্য, আফগানিস্তানে প্রায় ১০ হাজার তালেবান বন্দি আছে। এদের মধ্যে রয়েছেন গোষ্ঠিটির অনেক গুরুত্বপূর্ণ নেতাও।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর