বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৬ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

আমার রাজশাহী
১১

১/১১: বিএনপির রাজনৈতিক পরাজয়ের সূচনালগ্ন

ডেস্ক নিউজ

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

এক এগারো বা ওয়ান ইলিভেনকে বলা হয়- বিএনপির রাজনৈতিক পরাজয়ের সূচনালগ্ন। কেননা ওই সময়ে রাজনীতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় বিএনপি। সেনা-নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে সদ্যবিদায়ী বিএনপি সরকারের সীমাহীন দুর্নীতি, অপকর্ম ও লুটপাটের চিত্র জনসম্মুখে চলে আসে।

বিশেষ করে, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও তার পুত্র তারেক রহমানের ভয়াবহ দুর্নীতি, চিরস্থায়ী ক্ষমতা দখলের পাঁয়তারা, জঙ্গিবাদে অকুণ্ঠ সমর্থন দিয়ে বিরোধী দল ও মতের কণ্ঠরোধ করার যাবতীয় কুপরিকল্পনাগুলো দেশবাসী জানতে পারে। যার কারণে ওয়ান ইলেভনের সময়কে দলের জন্য সবচেয়ে বিব্রতকর ও খারাপ সময় হিসেবে মনে করে বিএনপির নেতৃবৃন্দ।

বিভিন্ন তথ্য-সূত্র বলছে, মূলত ১/১১- এর সময়ে বিএনপি রাজনীতিতে চরম সংকটের মুখে পড়ে। দলের বিভিন্নপন্থী নেতাদের মুখোশ উন্মোচন হতে থাকে। একটা পর্যায়ে তো বেগম জিয়া ও তারেক রহমানকে মাইনাস করে জিয়া পরিবারের সদস্যহীন নতুন বিএনপি গড়তে অপতৎপরতা চালান তৎকালীন বিএনপির মহাসচিব মান্নান ভূঁইয়া, খোন্দকার দেলোয়ার হোসেনসহ দলে একাধিক সিনিয়র নেতৃবৃন্দ। যার কারণে দলীয় কোন্দল দূর করতে গিয়ে সমকালীন রাজনীতির ধারায় গতি হারিয়ে ফেলে বিএনপি।

এরপর বিএনপি একযুগ অতিক্রান্ত হলেও চিরাচরিত রাজনীতির বলয়ে ফিরতে পারেনি বিএনপি। ফলে গৃহবিবাদ, কোন্দল, কমিটি বাণিজ্য ও মনোনয়ন বাণিজ্যের মতো গুরুতর অভিযোগ নিয়েই ব্যস্ত থাকতে হচ্ছে দলটিকে। তবে ওয়ান ইলেভেন পরবর্তীতে পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম জিয়া ও তার পুত্র (বর্তমান দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমান।

দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, রাষ্ট্রীয় সম্পদ তছরুপ, দেশকে জঙ্গিবাদের অভয়াশ্রম বানানোর মতো কুপরিকল্পনায় মৌন সমর্থন ও বাস্তবায়ন করার কারণে বিএনপি পরিবারের দুই শীর্ষ নেতা দেশীয় রাজনীতি থেকে ছিটকে পড়েছেন বলেই প্রতীয়মান হচ্ছে।

এদিকে ১/১১ পরিস্থিতি ও বর্তমান বিএনপির রাজনৈতিক অবস্থানের বিষয়ে জানতে চাইলে তৎকালীন সময়ে মাইনাস টু ফর্মুলায় জড়িত ও বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য পরিচয় গোপন রাখার শর্তে বলেন, দেখুন- ১/১১ পরিস্থিতিই বিএনপিকে রাজনীতিতে ব্যাকফুটে নিয়ে গেছে।

দলের ভাঙন, দলে বিদ্রোহ, শীর্ষ দুই নেতার দুর্নীতিবিষয়ক অভিযোগের কারণে বিএনপি যে জনগণের সমর্থন হারালো, সেই সমর্থন পুনরায় আদায় করতে এখনও বেগ পেতে হচ্ছে আমাদের। নিঃসন্দেহে ১/১১ আমাদের জন্য ভয়াবহ সময় ছিলো। সেই সময়ের অনেক অভিযোগ ও কর্মকাণ্ড আজো আমাদের মাঝে বিভেদ সৃষ্টি করে রেখেছে। তবে আমরা আশাবাদী সকল সমস্যার সমাধান করে বিএনপি এগিয়ে যাবে।

আমার রাজশাহী
আমার রাজশাহী
এই বিভাগের আরো খবর