• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

আমার রাজশাহী
৭৫

মুজিববর্ষকে ‘প্রশ্নবিদ্ধ’ করতে তৎপর বিএনপি!

ডেস্ক নিউজ

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ তথা মুজিববর্ষকে বিতর্কিত করতে নানা অপতৎপরতায় লিপ্ত রয়েছে বিএনপি। জানা গেছে, এই অপতৎপরতার অংশ হিসেবে বিএনপি উদ্দেশ্যমূলকভাবে দলীয় কর্মসূচি ঘোষণার পাশাপাশি দ্বারস্থ হচ্ছেন বিভিন্ন দেশের কূটনৈতিকদের।

তাদের নানান ধরণের বিভ্রান্তিতে ফেলে বোঝানোর চেষ্টা করছেন, এই আয়োজন অনর্থক। এর অর্থবহ কোন গুরুত্ব নেই। এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ককে নষ্ট করতে উঠেপড়ে লেগেছে বিএনপি। আর এর নেপথ্যে লন্ডনে বসে কলকাঠি নাড়ছেন বিএনপির পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

অনুসন্ধানে জানা গেছে, মুজিববর্ষকে বিতর্কিত করতে দেশীয়-আন্তর্জাতিক বিভিন্ন মহলে দৌড়-ঝাঁপ শুরু করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। তারা ইতোমধ্যে বিভিন্ন দেশের কূটনৈতিকদের সঙ্গে গোপনে মিটিংয়ে বসেছেন, এমন তথ্য পাওয়া গেছে। পাশাপাশি কূটনৈতিকদের তারা উদ্ভট ও ভ্রান্ত তথ্য দিয়ে বলছেন, মুজিববর্ষ নিয়ে দেশে শুরু হওয়া এই আয়োজন তথা উৎসবের আদতে কোন গুরুত্ব নেই।

এদিকে, বিএনপি হাইকমান্ড মুজিববর্ষ থেকে দেশের মানুষের মনোযোগ অন্যত্র ঘুরিয়ে নিতে একের পর এক ঘোষণা করছে উদ্দেশ্যমূলক সব দলীয় কর্মসূচি। জানা গেছে, বিএনপির মূল উদ্দেশ্য মুজিববর্ষ পণ্ড নয় বরং দলীয় চেয়ারপারসনের মুক্তি।

এছাড়া মুজিববর্ষ উপলক্ষে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমন তাদের অপছন্দ। আর এ কারণেই তারা লন্ডনস্থ তারেক রহমানের কঠোর নির্দেশনায় পাকিস্তানের কুখ্যাত গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের এজেণ্ডা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছে। এ কাজে তাদের পেছনে অদ্বিতীয়ভাবে অর্থায়ন করছে আইএসআই। তারা চাইছে, যে কোন মূল্যে যেন, বাংলাদেশের সঙ্গে ভারতের গভীর সুসম্পর্ক নষ্ট হয়ে যায়। সৃষ্টি হয় নিদারুণ বিরোধ। যার ফলশ্রুতিতে তারা ফায়দা নিতে পারে।

অন্যদিকে বিএনপির দায়িত্বশীল একটি সূত্র বলছে, তাদের একক উদ্দেশ্য দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি। এ কারণে তারা বিভিন্ন সময়ে দলীয় কর্মসূচি ঘোষণা করছে। তবে এটা কোনভাবেই মুজিববর্ষকে লক্ষ্য করে কিংবা খাটো করে নয়। রাজনৈতিক অধিকার থেকেই আগামী দিনগুলোতেও তারা তাদের দলের নীতি-নির্ধারকদের এমন সময়োপযোগী সিদ্ধান্ত মেনে নিয়ে তাতে পূর্ণ সমর্থন দেবেন।

রাজনৈতিক বিশিষ্টজনরা বলছেন, মহান স্বাধীনতা যুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশ নয়, সার্বজনীন-স্বীকৃত বৈশ্বিক নেতা। যার ঈর্ষণীয় গ্রহণযোগ্যতায় ক্ষুব্ধ হয়ে বিএনপি চাইছে তার জন্মশতবর্ষ তথা মুজিববর্ষকে বিতর্কিত করতে। পাশাপাশি খালেদা জিয়ার মুক্তির মেকি আন্দোলনের নামে লাল-সবুজের দেশকে সন্ত্রাসের রাজ্যে পরিণত করা বিএনপির মূল উদ্দেশ্য

কিন্তু তারা হয়তো ভুলে গেছে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাধারণ জনগণও অতন্দ্র প্রহরী হয়ে জেগে আছে তাদের এই অপতৎপরতা রুখতে। তাদের এই ধরনের ষড়যন্ত্র কোন কাজে আসবে না।

আমার রাজশাহী
আমার রাজশাহী
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর